Search



Suzuki Gixxer SF user review by Asaduzzaman Hamim English Version
2018-07-11 Views: 710
Owned for 0-3months   []   Ridden for 0-1000km

User Ratings about this bike

Design
Comfort & Control
Fuel Efficient
Service Experience
Value for money


সুজুকি জিক্সার এসএফ মোটরসাইকেল রিভিউ - আসাদুজ্জামান হামিম


Suzuki-Gixxer-SF-user-review-by-Asaduzzaman-Hamim

আমি আসাদুজ্জামান হামিম। আমি একজন ছাত্র । আমি রাজশাহীতে লক্ষ্মীপুর এলাকায় বসবাস করি। আমি আমার নিজস্ব বাইক ব্যাবহার করি বর্তমানে সুজুকি জিক্সার এসএফ ১৫০ সিসি। বাইকটি কিনে আমার বেশি দিন হয়নি, প্রায় আড়াই মাস হয়েছে।

বাইক রাইড করতে ভালো লাগায় বাইকটি এই আড়াই মাসে প্রায় ২২২০ কিলোমিটার চলেছে। সুজুকি জিক্সার এসএফ বাইক চালানোর আগেও আমি ২/৩ টি বাইক চালিয়েছি। যেমনঃ টিভিএস মেট্রো, আরটিআর ১৫০, ডায়াং ১০০ ইত্যাদি। এসকল বাইকের তুলনায় সুজুকি জিক্সার এসএফ বাইকটি অনেক আরামদায়ক।

বাইকটি কেনার মূল কারণ হচ্ছে বাইকটির লুকিং আমার বাক্তিগত ভাবে বেশি ভালো লাগে। এছাড়াও বাইকটি সম্পূর্ণ লেটেস্ট এবং সবকিছু আধুনিক ও যুগের সাথে তাল মিলিয়ে চলার মতো বাইকটি আমি মনে করি। বাইকটি স্পোর্টস ক্যাটাগরি হওয়ার ফলে বাইকটির উপর আকর্ষণ বাড়িয়ে দেয় এবং ব্রান্ড আরিজিন জাপান তাই বাইকটি নির্ভরযোগ্য ।তাই বেশি না ভেবে কিনে ফেললাম সুজুকি জিক্সার এসএফ বাইকটি । বাইকটি কেনার কোনো প্রধান কারণ নাই, সাধারন ভাবে চলাচলের জন্যই বাইকটি কেনা। আমি আগেও বলেছি বাইকটি প্রায় ২ মাস যাবত চালাচ্ছি এবং প্রায় ২২২০ কিলোমিটার চালানো হয়েছে।

সুজুকি জিক্সার এসএফ এর ডিজাইন যথেষ্ট পরিমাণ সুন্দর।আমার ভালো লাগে, এটা আমার বাইকটি কেনার একটি কারণ বলতে পারেন। যখন আমি বাইকটি নিয়ে রাস্তায় চলাচল করি অনেকেই বাইকের দিকে এক নজরে তাকিয়ে থাকে ঠিক তখনই আমি বুঝতে পেরেছি যে বাইকের ডিজাইন অনেক ভালো। এছাড়াও বাইকের পার্টস মোটামোটি মজবুত।আমার কাছে ট্যাংকিটা তেমন একটা মজবুত মনে হয় না। বডি প্লাস্টিক নিয়ে ওভারঅল খুব একটা ভালো না, সহজেই ভেঙ্গে যেতে পারে।

সুজুকি জিক্সার এসএফ এর ইঞ্জিন পারফরমেন্স আমি ভালোই পাচ্ছি। ইঞ্জিন ভালো খুব বেশি গরম হয় না। কিছুদিন আগে বাইক চালানোর সময় একটা শব্দ হচ্ছিল হটাৎ করেই ভেবেছিলাম ইঞ্জিনে কিছু হয়েছে পরে একজন টেকনিশিয়ান চেক করে জানালেন যে ওইটা চেইন বক্সের শব্দ হচ্ছিল, তখন আমি একটু আবার ভরসা পাই যে এটা জাপানি ইঞ্জিন এতো সহজে কিছু হবে না। তাছাড়া বাইকটির সঠিক গতি তুলতে আমার কোনো সমস্যা হয়নি। আমার ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা হলো সবথেকে বেশি স্পীডে চালানো এই বাইকটি। ভালো ইঞ্জিন অয়েল ব্যাবহার করলে বাইক আরও ভালো সার্ভিস পাওয়া যাবে।

সুজুকি জিক্সার এসএফ বাইকটি চালিয়ে আমি রাইড গুলো অনেক উপভোগ করি। কারণ বাইকটিতে কিছু ভালো গুন আছে। যেমন বাইকটির সীট নরম আরামদায়ক, বসতে কষ্ট হয় না। সিটে বসে মাটিতে পা পেতেও সমস্যা হয় না, এবং অনেক্ষন ধরে বসে বাইক রাইড করলেও কষ্ট মনে হয়না। আমি একদিনে ১৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছি এবং আমি ১১০ কিলোমিটার স্পীডে বাইক রাইড করেছি তবুও ভাইব্রেট বা হাত ঝিনঝিন করেছে এমন মনে হয়নি। বাইক রাইড করার ফলে হাতে/পিঠে বা কাঁধে ব্যাথা মনে হয়না। বাইকের হ্যান্ডেল বারের সুইচ কড়া না হওয়ায় সুইচ গুলো ব্যাবহার করে ভালো লাগে। রাতে আমি বাইক রাইড কম করি তারপরও সুজুকি জিক্সার এসএফ বাইকের হেড লাম্পের আলো একটু কমই মনে হয়। কিন্তু আমার বন্ধুরা বলে যে হেড লাইটের আলো ঠিকই আছে।

আমি এখন পর্যন্ত কোনো লং জার্নিতে যায়নি তাই এই অভিজ্ঞতা নিয়ে কিছু বলতে পারছি না। তারপরও আমার মনে হয় না যে লং রাইডে বাইকটি চালাতে কষ্ট হবে। লং রাইডের জন্য মনো সাস্পেনশন বেশি কার্যকারী ভূমিকা রাখে। এটি রাইডারকে আরামদায়ক রাইড দিতে সাহায্য করে।

সুজুকি জিক্সার এসএফ এর ব্রেকিং সিস্টেম অনেক ভালো। ডাবল হাইড্রোলিক সিস্টেম থাকায় রাইডার অনেক নিরাপদ অনুভুতি নিয়ে চলাচল করতে পারে। এটাই হলো ডাবল হাইড্রোলিক ব্রেকিং থাকার সুবিধা। এছাড়াও ব্রেক করলে চাকা পিছলানোর কোনো সম্ভাবনা নেই। বেশি গতিশীল অবস্থায় ব্রেক করলে একটু স্কীড করে।

মাইলেজ আমি মোটামোটি ভালোই পাচ্ছি। শোরুমে যেমন বলেছিল তার থেকে একটু কম। শহরের ভিতরে বাইক চালালে ৪০-৪৫ কিলো মিটার পার লিটার এবং শহরের বাইরে গেলে ৫০-৫৫ কিলোমিটার পার লিটার মাইলেজ পাই।

সার্ভিস সেন্টারের পরিবেশ ভালো ব্যাবহারও ভালো কিন্তু কাজ সন্তোষজনক না।

বাইকটির দাম একটু বেশই মনে হয় আমার কাছে যদি একটু কমানো সম্ভব হয় তাহলে সুজুকি জিক্সার এসএফ ব্যাবহারকারী আরও বেড়ে যাবে।

বাইকটির হেড লাইটের আলো যদি আরও একটু বেশ বাড়ানো যায় তাহলে আমার মনেহয় রাতে রাইড করেও বেশি মজা পাওয়া যেত। আর বাইকটির গিয়ার বদলানোর সময় অনেক কড়া মনেহয় এটা একটু স্মুথ করা হলে ভল হয়।

কোম্পানির প্রতি আমার পরামর্শ না ঠিক এটা আমার চাওয়া যে সুজুকি জিক্সার এসএফ বাইকে এবিএস সিস্টেম দিলে ভালো হয়।
Rate This Review

Is this review helpful?

Rate count: 3
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5




Bike Reviews
  • Yamaha FZS Fi v2 user review by Abdur Rahman
    2018-07-15
    I always have a dream to buy a bike which will be fast and it can take to my destination with in no time. For this reason I have love one of the best 150cc bike named Yamaha FZ-S and I bought this bike for me as well. For two years I am using this motorcycle and within these two years I have crossed 24000 kilometers run with my bike. I am Abdur rahman and I am a businessman. This is the third ... English Bangla
  • Mahindra Centuro Rockstar user review by Sukumar Saha
    2018-07-14
    Motorcycle is not only a common vehicle of Bangladesh rather, its mostly well and topmost popular as a personal vehicle. As because easy transport system with it, there are hardly any family in our country who don't have a motorbike. Same time, it going to be pretty hard to find out a person who don't know the advantage and disadvantage of motorcycles. Well, my name is Sukumar Saha. I was in... English Bangla
  • Yamaha R15 v3 Thailand Version SM Yeasir Arafat
    2018-07-12
    My name is S.M. Yeasir Arafat and I live in Maria Khorkhori, Rajshahi. I am done with my education life and now I do outsourcing for my livelihood. In my life motorcycle is another name of love, because of that reason I always have a passion over biking and I also like to watch bike riding. One day I decided to learn bike riding and using a Bajaj 150cc bike I have learned bike riding. After th... English Bangla


Filter
Brand
CC
Mileage
Price

Advance Search
Motorcycle Brands in Bangladesh

View more Brands