বাসায় নিজে নিজে কিভাবে ইঞ্জিন অয়েল ড্রেন করবেন

2022-04-23 Views: 1114

বাসায় নিজে নিজে কিভাবে ইঞ্জিন অয়েল ড্রেন করবেন


engine-oil-drain-1650700556.jpg

একটি বাইকের জন্য ইঞ্জিন অয়েল খুব গুরুত্বপূর্ণ এবং বাইকারের জন্য বাইকের নিত্য প্রয়োজনীয় মেইন্টেনেন্স ইঞ্জিন অয়েল পরিবর্তন করা। সাধারনত আমরা এটি নিকটবর্তী সার্ভিস সেন্টার থেকেই করে থাকি, তবে কিছু সময় বা পরিস্থিতির করনে তা সম্ভব হয়ে থাকে না। আজ আমরা কিভাবে বাসায় নিজে নিজে ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে পারব তা নিয়ে আলোচনা করব। নিম্নে তা উল্লেখ করা হল।

• ইঞ্জিন অয়েল ঠাণ্ডা অবস্থায় ঘনত্ব বেড়ে যায় এবং এই অবস্থায় তা ড্রেন করা হলে সঠিক ভাবে হবে না, প্রথমে তা গরম করে নিতে হবে, এক্ষেত্রে যদি সম্ভব হয় তবে কিছুক্ষণের জন্য বাইক চালিয়ে আসতে হবে এবং ইঞ্জিন গরম হলে ১০ মিনিটের জন্য তাকে ঠাণ্ডা করে নিতে হবে।

• বাইক ডাবল স্টান্ডে ১০ মিনিট রেখে তা ঠান্ডা করে নিতে হবে এতে করে গরম হয়ে যাওয়া ইঞ্জিন অয়েল নিচে জমা হবে এবং ড্রেন করতে সুবিধা হবে।

• বাইক চালানোর সুযোগ না হলে আইডল আর পি এম অবস্থায় বাইক ১০ মিনিট রেখে গরম করে নিতে হবে এরপর তা ঠাণ্ডা করে নিতে হবে, এরপর বাইকের নিচে কোনোও পাত্র রেখে ইঞ্জিন অয়েল ড্রেন বোল্ট খূলে ফেলতে হবে, এক্ষেত্রে সাবধানতা রাখতে হবে ইঞ্জিন বোল্ট খুলতে গিয়ে যেন প্যাচ নষ্ট না হয়ে যায়।

• সময় নিয়ে ইঞ্জিন অয়েল ড্রেন করতে হবে, সম্পূর্ণ ইঞ্জিন অয়েল ড্রেন করতে ১০ মিনিটের মত সময় লেগে থাকে, অয়েল ফোটায় ফোটায় পড়ার সময় বাইক দুইপাশে কাত করতে হবে, এতে করে অবশিষ্ট ইঞ্জিন অয়েল বেরিয়ে আসবে এবং সম্পূর্ণ ভাবে ইঞ্জিন অয়েল ড্রেন সম্পন্ন হবে।

• পুরোনো ইঞ্জিন অয়েল সম্পূর্ণরুপে ড্রেন না করা হলে তা নতুন ইঞ্জিন অয়েলের সাথে মিশ্রিত হয়ে তার রঙ ও ঘনত্ব কমিয়ে ফেলবে, তাই সম্পূর্ণরুপে ইঞ্জিন অয়েল ড্রেন করার প্রয়োজন রয়েছে, এরপর নতুন ইঞ্জিন অয়েল ফিল আপ করুন এবং ইঞ্জিন অয়েল বোল্ট টাইট করে লাগিয়ে দিন, সাবধানতার সাথে টাইট করুন যাতে প্যাচ না কেটে যায়, অতিরিক্ত টাইট করবেন না, এভাবে সম্পূর্ণ কাজটি সম্পন্ন করুন।

বর্তমান বিশ্বের পরিস্থিতির কথা বিবেচনা করে ও কোথাও মেকানিক পাওয়া না গেলে উপরে উল্লেখিত নিয়মে ইঞ্জিন অয়েল ড্রেন করতে পারেন কোনো প্রকার সমস্যা ছাড়াই কাজটি সম্পন্ন করতে পারবেন। এই প্রক্রিয়া অবলম্বন করে লং টুরে খুব সহজেই ইঞ্জিন অয়েল ড্রেন করা সম্ভব।
Rate This Tips

Is this tips helpful?

Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Oil Tips

কমিউটার বাইকে সিন্থেটিক অয়েল ব্যবহার করবেন কি না ?
2022-05-25

কমিউটার বাইক বলতে আমাদের দৈনন্দিন কাজের জন্য আমরা কম সিসির যে সকল তেল সাশ্রয়ী বাইক ব্যবহার করে থাকি তাকে কমিউটা...

Bangla English
ইঞ্জিন অয়েল ফিল্টার নিয়ে বিস্তারিত কিছু কথা
2022-04-26

বাইকের জন্য খুবই গুরুত্বপুর্ন জিনিস হচ্ছে ইঞ্জিন অয়েল যা ইঞ্জিনকে লুবরিকেন্ট করে এতে ইঞ্জিনের ক্ষয় রোধ হয় এবং ...

Bangla English
লং রাইডে ইঞ্জিন অয়েল ব্যবহার এর গুরুত্বপুর্ন টিপস
2022-04-25

বাইক নিয়ে লং ট্যুর বর্তমানে বাইকারদের শখের একটি বিষয়, আমাদের মধ্যে অনেকেই বাইক নিয়ে লং ট্যুর করতে পছন্দ করেন এ...

Bangla English
ব্রেকিন পিরিয়ডে ইঞ্জিন অয়েল ব্যবহারের নিয়ম
2022-04-25

ব্রেক-ইন পিরিয়ড বলতে একটি নতুন বাইকে নির্দিষ্ট কিলোমিটার পর্যন্ত ব্যবহারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলাকে ব্র...

Bangla English
সেমিসিন্থেটিক ইঞ্জিন অয়েল নিয়ে বিস্তারিত
2022-04-24

সেমি সিন্থেটিক ইঞ্জিন অয়েল মিনারেল ও সিথেটিক অয়েলের একটি মিশ্রিত অয়েল, এতে ৭০% মিনারেল অয়েল এবং ৩০% সিন্থেটিক অয়...

Bangla English