ইঞ্জিন অয়েল ফিল্টার নিয়ে বিস্তারিত কিছু কথা

2022-04-26 Views: 244

ইঞ্জিন অয়েল ফিল্টার নিয়ে বিস্তারিত কিছু কথা


oil filter-1650960927.jpg


বাইকের জন্য খুবই গুরুত্বপুর্ন জিনিস হচ্ছে ইঞ্জিন অয়েল যা ইঞ্জিনকে লুবরিকেন্ট করে এতে ইঞ্জিনের ক্ষয় রোধ হয় এবং কিছু ক্ষয় হয়ে যাওয়া অংশ অয়েলের সাথে মিশ্রিত হয় এই ক্ষয় হয়ে যাওয়া অংশকে ফিল্টার বা পরিশোধিত করাই হচ্ছে ইঞ্জিন অয়েল ফিল্টারের কাজ, নিম্নে এর কাজ ও ব্যবহারবিধি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

• ইঞ্জিন অয়েল ফিল্টার বেশির ভাগ কোম্পানির বাইকেই থাকে, যে সকল বাইকে এটি থাকে তাদের একটি নির্দিষ্ট সময় পর পর এটিকে পরিবর্তন করতে হয়।

• এটি নিয়ে কিছু মনগড়া কথা প্রচলিত আছে ,যেমনঃ মিনারেল ইঞ্জিন অয়েলের ক্ষেত্রে ২০০০/৩০০০ কিলোমিটার পরপর ফিল্টার পরিবর্তন করতে হয়, ফিল্টারের প্রধান কাজ হচ্ছে অয়েল থেকে ক্ষয় হয়ে যাওয়া পদার্থকে পরিশোধিত করা, আপনি যদি প্রতিবার অয়েল ড্রেনের সময় এটিকে পরিবর্তন না করেন তবে পুরানো অয়েল ও এর সাথের ক্ষয় হয়ে যাওয়া অংশ নতুন ইঞ্জিন অয়েলের সাথে মিশে অয়েলের গুনগত মান এর ঘনত্ব ও রঙ নস্ট হয়ে যায় তাই প্রতিবার ইঞ্জিন অয়েল ড্রেনের সময় অয়েল ফিল্টার সহ পরিবর্তন করার পরামর্শ রইল।

• সবসময় অরিজিনাল অয়েল ফিল্টার ব্যবহার করবেন, বাজারে সকল ব্রান্ডের ডুপ্লিকেট অয়েল ফিল্টার পাওয়া যায়, এর মাঝে অরিজনাল ফিল্টার চিনতে অনেকের সমস্যা হয়, এই জন্য চেষ্টা করবেন কোম্পানির নির্দিষ্ট সার্ভিস সেন্টার থেকে অথবা বিশ্বস্ত কোনো প্রতিষ্ঠান থেকে ফিল্টার ক্রয় করার।

• যেসকল বাইকে অয়েল ফিল্টার নেই তারা প্রতি ১০,০০০ কিলো পরপর বাইকের অয়েল স্টেইনার যেটি বাইকের ক্লাচ সাইডে ইঞ্জিনের ভিতরে থাকে তা মেকানিকের কাছে থেকে পরিস্কার করিয়ে নিবেন, এতে করে বাইকের অয়েল সাপ্লাই ঠিক মত কাজ করবে, অয়েল স্টেইনার ইঞ্জিন অয়েল ছাকনির কাজ করে ইঞ্জিন অয়েল ছাকার পড়ে ইঞ্জিন হেড পর্যন্ত পৌছায়, এটি জ্যাম হয়ে গেলে ইঞ্জিন হেড পর্যন্ত অয়েল ঠিকমত পৌছাতে পারে না এতে করে ইঞ্জিন ঠিকমত লুব্রিকেন্ট হয়না, এইজন্য প্রতি ১০,০০০ কিলোমিটার পরপর পরিবর্তন বা পরিস্কার করতে হবে।

• আপনি যেই ইঞ্জিন অয়েলই ব্যবহার করে থাকেন না কেন( মিনারেল, সেমি-সিন্থেটিক, সিন্থেটিক) প্রতিবার ইঞ্জিন অয়েল ড্রেন এর সময় অয়েল ফিল্টার পরিবর্তন করবেন এতে বাইকের ইঞ্জিন স্মুথ ও ইঞ্জিনে ময়লা জমে যাবে না।

বর্তমানে আধুনিক প্রায় সকল বাইকেই অয়েল ফিল্টার থাকে এবং ইঞ্জিন অয়েল পরিবরতনের সাথে সাথে ফিল্টার পরিবর্তন করা অনেক প্রয়োজনীয়, উপরের উল্লেখিত বিষয় মেনে চললে কোনো প্রকার সমস্যা ছাড়াই ইঞ্জিন অয়েল ও ফিল্টার এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারবেন ।
Rate This Tips

Is this tips helpful?

Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Oil Tips

ইঞ্জিন ওয়েল ড্রেন দেয়ার সময় কেন কম ওয়েল পাওয়া যায়?
2022-09-13

ইঞ্জিন ওয়েল একটি বাইকের জন্য নিত্য প্রয়োজনীয় ও অতি জরুরী একটি পণ্য, এটি ইঞ্জিনের ভিতরের সকল পার্টসকে লুব্রিকেট ...

Bangla English
কখন ব্রেক ওয়েল পরিবর্তন করবেন
2022-09-07

ব্রেক ওয়েল একটি বাইকের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সাধারন একটি লুব্রিকেন্ট যা মুলত বাইকের ব্রেক এর জন্য ব্যবহার...

Bangla English
বাইকের সাসপেনশন অয়েল নিয়ে বিস্তারিত তথ্য
2022-08-14

সাসপেনশন অয়েল একটি বাইকের সাধারন লুব্রিকেন্ট এর মধ্যে অন্যতম এবং খুবই গুরুত্বপূর্ণ লুব্রিকেন্ট, সাসপেনশন বাই...

Bangla English
ইঞ্জিন অয়েল কিনার সময় কি কি খেয়াল করবেন?
2022-08-06

একটি বাইকের জন্য ইঞ্জিন অয়েল খুবই গুরুত্বপূর্ণ উপাদান, তবে আমাদের মধ্যে অনেকেই ইঞ্জিন অয়েল কিনার সময় গাফিলতি ক...

Bangla English
চেইন লুব না গেয়ার অয়েল? কোনটি ভালো।
2022-06-30

ইঞ্জিনের মতোই, আমাদের বাইকের আরও কিছু অংশ রয়েছে যা লুব্রিকেট করতে হবে, যেমন, বিয়ারিং এবং ড্রাইভ চেইন যা আমাদের ...

Bangla English