Suzuki-2021-11-04.webp
Yamaha Banner
Search

পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি

2021-11-16 Views: 237

পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি


Common-Mistakes-we-do-Buying-Old-Bikes-1637056047.jpg

বাইক কেনা প্রতিটি বাইকারের জন্য স্বপ্নের একটি মুহূর্ত। এই মুহূর্ত আরও বেশি উপভোগ্য হয় তখন যখন বাইকের চাবি নিজের হাতে নিয়ে ইঞ্জিন চালু করা হয়। সাধারণত যাদের বাজেট কম কিন্তু ভালো মানের বাইক দরকার তাদের ক্ষেত্রে পুরাতন বাইক একটি ভালো অপশন। কারণ, অনেকেই আছেন যারা টাকার প্রয়োজনে নিজের পছন্দের বাইক বিক্রি করে দেন এবং ভাগ্য যদি ভালো থাকে তাহলে সম্ভাব্য ক্রেতা কমদামের মধ্যে খুব ভালো একটি বাইক পেয়ে যান আর যদি ভাগ্য সহায় না হয় সেক্ষেত্রে পড়তে হয় নানা ধরনের বিড়বম্বনায়।


আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরাদের সাধারন যে ভুলগুলো হয় সেগুলো নিয়ে ।


আমরা সাধারণত ২ ধরনের ভুল করে থাকি


১- বাইক সম্পর্কিত


২- ডকুমেন্টস সম্পর্কিত


বাইক সম্পর্কিত


পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা বাইক সম্পর্কিত যে ভুলগুলো করি তা নিম্নে আলোচনা করা হল


অতিরিক্ত উত্তেজনা বা আগ্রহ ঃ বাইক কেনার ক্ষেত্রে দেখা যায় যে অতিরিক্ত একটা উত্তেজনা কাজ করে এর ফলে অনেক সময় অনেক বিষয় থাকে যেগুলো আপনারা খেয়াল করেন না।


দুইটা চাবি না নেওয়া ঃআমরা সবাই জানি যে , একটি বাইকের সাথে দুইটা চাবি থাকে কিন্তু কোন কারনবশত দুইটা চাবি না নিলে সেটা আপনার ব্যর্থতা।


রাতের বেলায় বাইক কেনা ঃ রাতের বেলা বাইক কিনতে গেলে আপনারা অনেক খুটি নাটি বিষয় সঠিকভাবে চিহ্নিত করতে পারবেন না। বিশেষ করে কালার ডিফেক্ট ঠিক মত চিহ্নিত করতে না পারা।


একা একা নির্জন জায়গায় বাইক কিনতে বা বেচতে যাওয়া ঃ একা একা নির্জন জায়গায় বাইক কেনা বা বেচা থেকে বিরত থাকবেন কারণ আপনি ভালো মন মানসিকতা নিয়ে সেখানে গেলেও অনেকেই আছে যারা আপনার সাথে প্রতারনা করতে পারে।


একজন দক্ষ টেকনিশিয়ান সাথে না নিয়ে যাওয়া ঃ সাধারণ মানুষের থেকে একজন দক্ষ টেকনিশিয়ান বাইকের বিষয়গুলো একটু বেশি ভালো জানেন বা বুঝেন । তাই দক্ষ টেকনিশিয়ান নিয়ে গেলে আপনি বাইকটা ভালোভাবে দেখে নিতে পারবেন।


 


কাগজপ্ত্র সঠিকভাবে দেখে না নেওয়া ঃ বাইকের সাথে অত্যাবশ্যক যে কাগজপত্রগুলো থাকে সেগুলো সঠিকভাবে দেখে নেওয়া। যেমন, Acknowledgement পেপার এর মেয়াদ উত্তীর্ন হয়েছে কী/না, ট্যাক্স টোকেন এর টাকা জমা দেওয়া আছে কী/না, ২ বছরের কাগজের মেয়াদ উত্তীর্ন হয়েছে কী/না, ডিজিটাল নাম্বার প্লেট ইস্যু হয়েছে কী/না এটা জানা।


হ্যান্ডেলবার ও ব্রেক লিভারের শেষ প্রান্ত সঠিকভাবে দেখে না নেওয়া ঃ দুর্ঘটনার শিকার হওয়া বাইকগুলো কিছু দাগ থাকে যেমন, হ্যান্ডেলবারের শেষের অংশে স্ক্র্যাচ, ব্রেক লিভারের শেষের অংশে স্ক্র্যাচ , লেগ গার্ডে স্ক্র্যাচ ইত্যাদি বিষয় না দেখে নিলে আপনি প্রতারিত হতে পারেন। এক্সিডেন্ট করা বাইকের হ্যান্ডলবার একটু কম ফ্রি থাকে যার ফলে হ্যান্ডলবারের সমস্যাটা অনেকেই চিহ্নিত করতে ব্যর্থ হয়।


টায়ার গ্রিপ বা টায়ারের কন্ডিশন ঠিক মত চিহ্নিত করতে না পারা ঃ পুরাতন বাইকে অনেক সময় মিটার নতুন থাকে যার ফলে ঠিক কত কিমি চলেছে সেটা যাচাই করা মুশকিল কিন্তু আপনি টায়ার এর অবস্থা এবং টায়ারের গ্রিপ দেখে সহজেই বুঝতে পারবেন আসলে কতটা পুরোনো।


নাট স্ক্রু যথাস্থানে আছে কী/ না সেটা চেক করা ঃ বাইক চালাতে চালাতে অনেক সময় কিছু নাট স্ক্রু ঢিল হয়ে রাস্তায় পরে যায় এবং বাইক কেনার সময় সেই নাট স্ক্রু যথাস্থানে আছে কী/না সেটি দেখে না নিলে প্রতারিত হতে পারেন।


চাবির ক্ষয় চিহ্নিত করতে না পারা ঃ অন্যান্য বিষয় দ্বারা যদি আপনারা বাইকটা চিহ্নিত করতে ব্যর্থ হন সেক্ষেত্রে আপনি বাইকের চাবির ক্ষয়ের অবস্থা দেখে সহজেই বুঝতে পারবেন।


ডিস্ক প্লেট কতটুকু ক্ষয় হয়েছে সেটা ধরতে না পারা ঃএকটি বাইক ঠিক কত কিমি চলেছে সেটি ডিস্ক প্লেট এর ক্ষয় দেখলে খুব সহজেই আন্দাজ করা যায়।


ডকুমেন্টস সম্পর্কিত


আমাদের মাঝে অনেকেই আছেন যারা পুরাতন বাইক কিনেছেন কিন্তু এখনও নাম পরিবর্তন করেননি । মালিক যিনি বাইকটা বিক্রি করেছেন উনি হয়তো তার ব্যাক্তিগত কাজের চাপে নাম পরিবর্তন করার সময় পাচ্ছেন না অথবা যিনি বাইকটা কিনেছেন উনি হয়তো ব্যস্ততার কারনে নাম পরিবর্তন করার সুযোগ পাচ্ছেন না। তবে যত ব্যস্ততা থাকুক না কেন নাম পরিবর্তন না করে বাইক চালানো আইনত দন্ডনীয় অপরাধের সামিল।


চলুন দেখে নেওয়া যেই অযুহাত বা কারণ দেখিয়ে আমরা সাধারণত সময় মত নাম পরিবর্তন করি না।


-      টাকা- পয়সার সমস্যা


-      দ্রুত বাইক পরিবর্তনের মন মানসিকতা


-      সময়ের অজুহাত


-      পরিচিতদের মাঝে বাইক কেনা


-      BRTA এর প্রসেস দেরি হওয়া


 


ডকুমেন্টস ঠিক না থাকলে বা নাম পরিবর্তন সময় মত না করলে আপনি যে যে সমস্যায় পড়তে পারেন



  • আপনার যদি বাইকের ডকুমেন্টস ঠিক না থাকে এবং নাম পরিবর্তন না করে বাইক রাইড করেন সেক্ষেত্রে ট্র্যাফিক পুলিশের মামলার সম্মুখীন হতে হবে। আমাদের দেশের প্রচলিত আইণ অনুযায়ী আপনাকে ৫,০০০ টাকা জরিমানা সহ বিভিন্ন আইনগত জটিলতায় পড়তে হতে পারে।



  • অনেক সময় দেখা যায় যে, যিনি বাইকটি বিক্রি করেছেন উনাকে খুঁজে পাওয়া যাচ্ছে না অথবা উনি অন্য কোথাও স্থানান্তরিত হয়েছেম । এক্ষেত্রে দেখা যায় যে নাম পরিবর্তনের জন্য মুল মালিককে খুঁজে পাওয়া যাচ্ছে না । তাই বাইক কেনার সংগে সংগে মুল মালিকের সাথে এপি ডেবিট করে নিয়ে নাম পরিবর্তনের জন্য এপ্লাই করুন। কীভাবে নাম পরিবর্তন করবেন জানতে ক্লিক করুন.



  • এদিকে আপনি যদি পুরাতন বাইক কারো থেকে কিনেছেন কিন্তু নাম পরিবর্তন করেনি এবং বাইকটি এখন বিক্রি করবেন। সেক্ষেত্রে আপনি যখনই বিক্রি করতে যাবেন তখনই প্রয়োজন হবে আপনার বাইকের প্রথম মালিকের, কারণ আপনি বাইক কেনার পর নাম পরিবর্তন করেন নি। তাই আপনি আইনগত ভাবে বাইকের মালিক নন।



  • বর্তমানে বিভিন্ন ক্রাইম কেস হচ্ছে এবং আপনি যার কাছে বাইক বিক্রি করেছেন সে যদি নাম পরিবর্তন না করে কোন ক্রাইম করে বসে তাহলে সেই মামলায় আপনি জড়িত হবেন। তাই, যতই আপনার পরিচিত হোক না কেন নাম পরিবর্তন অবশ্যই করে নিবেন।


আশা করি আপনারা বাইক কেনা/বেচার সময় অনেক সতর্ক থাকবেন এবং বাইকের সাথে সকল বৈধ কাগজপ্ত্র ও বাইক বুঝে নিবেন।


 


 


 


 


 


 














Rate This Tips

Is this tips helpful?

Rate count: 1
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান
2021-11-29

শীতের আমেজ ইতোমধ্যেই শুরু হয়েছে গেছে তাই আমাদের মাঝে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করার প্রবণতা দেখা যায়। শীতকে মোকাবেলা করার জন্য আমরা নিজেদের পোশাক ক্রয় করে থাকি কিংবা পুরোনো শীতের পোশাক ব্যবহার করি। বাইকের ক্ষেত্রেও এই শীতকালে একটু বাড়তি প্রস্তুতি নিতে হয়। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের বাইক...

Bangla English
পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি
2021-11-16

বাইক কেনা প্রতিটি বাইকারের জন্য স্বপ্নের একটি মুহূর্ত। এই মুহূর্ত আরও বেশি উপভোগ্য হয় তখন যখন বাইকের চাবি নিজের হাতে নিয়ে ইঞ্জিন চালু করা হয়। সাধারণত যাদের বাজেট কম কিন্তু ভালো মানের বাইক দরকার তাদের ক্ষেত্রে পুরাতন বাইক একটি ভালো অপশন। কারণ, অনেকেই আছেন যারা টাকার প্রয়োজনে নিজের পছন্দের বাইক বিক্রি...

Bangla English
পুরাতন বাইকের নাম পরিবর্তনের নিয়মাবলী
2021-11-16

আমরা অনেকেই আছি যারা পুরাতন বাইক কেনার পর নাম পরিবর্তন করার জন্য কী কী প্রয়োজন তার সঠিক দিক নির্দেশনা পাই না। আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি কীভাবে পুরাতন বাইক ক্রয়/ বিক্রয় করার পর নাম পরিবর্তন করবেন। বাইক ক্রয় বিক্রয়ের চুক্তিনামা ও দলিল আমরা সাধারণত বাইকের মালিকানা...

Bangla English
লকডাউনে বাইক রক্ষণাবেক্ষণের টিপস
2021-07-11

বর্তমানে করোনার সমস্যায় জর্জরিত আমাদের প্রিয় বাংলাদেশ। বাংলাদেশ সরকার চায় এই করোনা মোকাবেলা করতে সেই জন্য স্বাস্থ্যবিধি মানা সহ বিভিন্ন নীতিমালা ও আদেশ প্রণয়ন এবং বাস্তবায়ন করেছে। লকডাউন করোনা সংক্রমণ রোধের একটি হাতিয়ার। লকডাউন এর জন্য ঘর থেকে মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বের হতে পারে না। ...

Bangla English
বাংলাদেশের রাস্তায় মোটরসাইকেল দুর্ঘটনার কারণসমূহ এবং প্রতিকারের উপায়
2021-06-16

আমাদের দেশের মোটরসাইকেল দুর্ঘটনা নিত্য দিনের একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে । সরকারের নানামুখী ব্যবস্থা গ্রহন সত্ত্বেও বাইক এক্সিডেন্ট যেন কমেই না দিন দিন বাইক এক্সিডেন্টের সংখ্যা বাড়ছে, সেই সাথে বাড়ছে পঙ্গুত্ব ও স্বজনদের আহাজারি। আমরা টিম মোটরসাইকেল ভ্যালী কয়েকজন অভিজ্ঞ ওঁ যারা দুর্ঘটনার সম্মুখীন হয়ে...

Bangla English
Filter

Filter