MotorcycleValley Adda
Yamaha Banner
Search

ভেসপা নটে(Notte) ফিচার রিভিউ

English Version
2021-05-08 Views: 105

ভেসপা নটে(Notte) ফিচার রিভিউ

vespa-notte-125-feature-review.jpg
আধুনিক সময়ে মোটরসাইকেলের পাসাপাসি স্কুটারগুলির চাহিদাও বেশ ভাল। স্মুথ এবং ঝামেলা মুক্ত সিটি রাইডিংয়ের জন্য, স্কুটার সেরাটাই দিয়ে থাকে। বেশিরভাগ স্কুটারই গিয়ার ছাড়াই অটোমেটেডভাবে চলমান, যার অর্থ আপনাকে গিয়ার পরিবর্তন করতে হবে না এবং ট্রাফিকের মধ্যে চলাচল করতে যা খুবই কার্যকরি। এর পাশাপাশি, স্কুটারের সাথে জিনিসপত্র বহন করা অনেক সহজ, কারণ নীচে স্টোরেজ সুবিধা এবং পা নিজের মত করে মেলিয়ে বসার ব্যাবস্থার কারনে সেখানেও খানিকটা জায়গা থাকে। বাংলাদেশী মোটরসাইকেল বাজারে আমরা প্রায়শই দেখতে পাই বিভিন্ন ব্র্যান্ড অনেক ধরনের স্কুটার বাজারজাত করে থাকে।তার মধ্যে একটি বৃহত্তম এবং জনপ্রিয় ব্র্যান্ডের নাম ভেসপা। ভেসপা হল একটি ইতালীয় ব্র্যান্ডের স্কুটার, যা পিয়াজিও দ্বারা নির্মিত। নামটির অর্থ ইটালিয়ান ভাষায় ওয়াস্প। আমাদের দেশে ভেস্পার একটি যুগ ছিল, যখন এদেশের মানুষ স্কুটারগুলিকে ভেসপা নামে ডাকত। এখন সময়ের সাথে সাথে আমরা পরিচিত যে ভেসপা একটি ব্র্যান্ডের নাম। যদি আমরা ভেসপা স্কুটারগুলির ফিচার এবং বিশেষ এডিশন সম্পর্কে কথা বলি তবে আমাদের Vespa Notte 125 নামটি উল্লেখ করতে হবে। Vespa Notte 125 আমাদের জন্য যে সমস্ত স্পেশাল ফিচার প্রদান করতে সক্ষম তা নিয়েই আমাদের আজকের আলোচনা। তাহলে আসুন সময় নষ্ট না করি এবং দেখে নেই Vespa Notte 125 এ নতুন কী রয়েছে।

স্পেশাল ফিচারঃ

- ইউনিক ডিজাইন এবং কাটিং এডজ টেকনোলজি।
- ম্যাট ব্ল্যাক কালার
- এয়ারক্রাফট অ্যান্টি-ডাইভ ফিচারযুক্ত সিংগেল আর্ম ড্রাইভ
- ক্লাসিক মিটার প্যানেল।

1620468770_Design and style.jpg
ডিজাইনঃ

Vespa Notte 125 একটি লিমিটেড এডিশন স্কুটার যা ডার্ক ম্যাটকালার কম্বিনেশন এ তৈরী। এই স্কুটারের লুকিং গ্লাস, গ্র্যাবরেইল, এবং হুইল সবকিছুই এই রঙ্গের আওতাভুক্ত। এটি ভেসপা ভিএক্সএল ১২৫ এর পরিবর্তিতম্যাট এডিশন স্পেশাল মডেল। ভেসপা কোম্পানির মতে, বাইকটির ডিজাইন, কালার কম্বিনেশন এবং গঠন সব কিছু মিলিয়ে স্কুটারটি স্কুটার ভক্তদের হৃদয় জয় করবে। এর পাশাপাশি, কমপ্যাক্ট বডি মনোকোক ফুল স্টিলের বডি চ্যাসিসের উপরে স্কুটারটি ডিজাইন করার ফলে লং লাস্টিং এবং আকর্ষোনিও পারফরম্যান্স দেখা যাবে এই দু'চাকার বাহনে।

1620468818_Engine and transmission.jpg
ইঞ্জিন এবং ট্রান্সমিশন:

এই ১২৫ সিসি স্কুটারটি ফোর-স্ট্রোক, সিঙ্গেল-সিলিন্ডার, এয়ার-কুল্ড, এসওএইচসি, ৩ ভালভ ইঞ্জিনের দ্বারা তৈরী, যা ৭.১ কিলোওয়াট ম্যাক্স পাওয়ার তৈরী করতে পারে ৭২৫০ আরপিএমে, এবং ৯.৯ নিউটনমিটার টর্ক উৎপন্ন করতে পারে ৬২৫০ আরপিএমে। Notte 125 এর এয়ার কুলড ইঞ্জিনটির অটোমেটিক ট্রান্সমিশনের জন্য রাখা হয়েছে অটোমেটেড গিয়ারবক্স। সুতরাং রাইদারদের কেবল থ্রটল নিয়ে ভাবলেই হচ্ছে। নির্মাতা কোম্পানির মতে মাইলেজ এবং গতির একটি ভাল কম্বিনেশন যেকোন রাস্তাতেই রাইডারদের জন্য সন্তুষ্টজনক হবে। ইঞ্জিনটি স্টার্ট দেবার জন্য Notte 125 স্কুটারটিতে উভয় ইলেকট্রিক এবং কিক স্টার্টের ব্যাবস্থায় দেখা যাচ্ছে।

1620468859_body dimension.jpg
বডি ডাইমেনশনঃ

যেকোন রাস্তায় ভালো পারফর্মেন্সের জন্য যে কোন ধরণের যানবাহনের আদর্শ বডি মেসারমেন্ট প্রয়োজন পড়ে। তাই Vespa Notte 125এর জন্য কোনও ত্রুটি রাখতে চায়নি ভেসপা। এই স্কুটারটির রয়েছে ১৭৭০ মিমি দৈর্ঘ্য, ৬৯০ মিমি প্রস্থ এবং ১১৪০ মিমি উচ্চতা। সেই সাথে রয়েছে ১২৯০ মিমি হুইলবেস, এবং ১৫৫ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স। রাইডিং সীটের উচ্চতা রাখা হয়েছে ৭৭০ মিমি। সামগ্রিকভাবে, এই ডাইমেনশনগুলো এই স্কুটারটি মোট ১১৪ কেজি ওজনে রুপান্তর করেছে এবং সর্বোচ্চ লোড ক্ষমতা রাখা হয়েছে ১৩০ কেজি (প্রস্তাবিত)। এই স্কুটারটির রয়েছে ৭ লিটার জ্বালানী ধারন করার ক্ষমতা।

1620468984_Brakes suspension and tires.jpg
ব্রেক, সাসপেনশন এবং টায়ার:

এই তিনটি জিনিস সেফটি গিয়ার্স হিসাবেও পরিচিত। যে কোনও যানবাহনে এই তিনটিই নিয়ন্ত্রণ এবংসুরক্ষা নিশ্চিত করে। Notte 125জন্য ভেসপা উভয় দিকেই ড্রাম ব্রেকের সংমিশ্রণ ব্যবহার করেছে। এবং টায়ার পরিমাপ সামনের দিকে 90/100 - 10 এবং পিছনের জন্য এটি 90/100 - 10 রাখা হয়েছে। দুই দিকেই একই রকম টায়ার এবং ব্রেকগুলি আরামদায়ক ব্রেকিংয়ের অভিজ্ঞতা নিশ্চিত করবে বলে ভেসপা আসা করে।
সাসপেনশনগুলির জন্য এই স্কুটারটিতে প্রযুক্তিগত আপগ্রেড করা হয়েছে, যা রাইডিং এর অভিজ্ঞতা আরো আরামদায়ক করে তুলতে সক্ষম। সামনের দিকে এয়ারক্রাফট অ্যান্টি-ডাইভ ফিচারযুক্ত সিংগেল আর্ম ড্রাইভ রয়েছে এবং পিছনের দিকের জন্য ডুয়েল-এফেক্ট হাইড্রোলিক শক অ্যাবসারবার রাখা হয়েছে।

1620469105_Handlebar and electrical.jpg
হ্যান্ডেলবার এবং ইলেক্ট্রিকাল:

Notte 125 এর জন্য ভেসপা একটি সোজা আকৃতির হ্যান্ডেল বার স্থাপন করেছে, যা রাইডিং সীটের সাথে একটি ভাল কম্বিনেশন তৈরী করতে সক্ষম। সেই সাথে দুর্দান্ত রাইডিং এক্সপেরিয়েন্স দিবে বলে নির্মাতা কোম্পানির দাবি। আকর্ষোনীয় লুক দেবার জন্য এই হ্যান্ডেল বারটিতে অ্যানালগ মিটার প্যানেল দেয়া হয়েছে, তবে সেখানে সমস্ত প্রয়োজনীয় ফিচার অন্তর্ভুক্ত রয়েছে।
ইলেক্ট্রিকাল এর দিক থেকে Notte 125পুরোপুরি ভাল মডার্ন ফিচারযুক্ত। মেইনটেনেন্স ফ্রি ১২ ভোল্ট ব্যাটারি দ্বারা সকল ইলেক্ট্রিকাল ফিচার যেমন সামনের হ্যালোজেন বাল্ব, ইন্ডিকেটর এবং টেল ল্যাম্প অপারেট হয়ে থাকে।

1620469155_Verdict.jpg
শেষকথাঃ

ভেসপার এই নতুন এবং বিশেষ স্কুটারটি শুধুমাত্র কালো ম্যাট কালারেই পাওয়া যাচ্ছে। সামগ্রিকভাবে, এই স্কুটারটি ব্যবহারকারীদের জন্য ভাল ফিচার বহন করছে এবং ব্র্যান্ডের নামটিই এর কার্য ক্ষমতা নিশ্চিত করতে সক্ষম। এখন অপেক্ষা শুধু বাস্তবিক পার্ফরমেন্স এবং ব্যবহারকারীদের মতামতের।





Rate This Review

Is this review helpful?

Rate count: 1
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

More reviews on Vespa Notte 125

ভেসপা নটে(Notte) ফিচার রিভিউ
2021-05-08

আধুনিক সময়ে মোটরসাইকেলের পাসাপাসি স্কুটারগুলির চাহিদাও বেশ ভাল। স্মুথ এবং ঝামেলা মুক্ত সিটি রাইডিংয়ের জন্য, স...

Bangla English