Yamaha Banner
Search

বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায়

2023-09-14

বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায়


reason-behind-low-mileage-1694669247.webp

একটি বাইকে কেনার সময় বাইকের মাইলেজ খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়, কারন বর্তমানে ফুয়েলের প্রাইস পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে, বাইকের মেইন্টেনেন্স ঠিক ভাবে করা হলে এবং বাইক সঠিক নিয়মে রাইড করা হলে বাইক থেকে ভালো মাইলেজ পাওয়া যায়, তবে বেশ কিছু কারনে আমরা বাইক থেকে কম মাইলেজ পেয়ে থাকি, অনেক সময় তা হয়ে থাকে বাইকের মেইন্টেনেন্স ঠিক মত না হওয়ার কারনে এবং এছাড়া বাইক রাইডিং এর ক্ষেত্রে কিছু ভুলের কারনেও মাইলেজ কম দিয়ে থাকে, আজকে আমরা আলোচনা করবো বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায় সম্পর্কে।

কিভাবে বুঝবেন আপনার বাইকের মাইলেজ কমঃ আপনার বাইকের ট্যাঙ্কি ফুল করে ফুয়েল নিন, এরপর বেশ কিছু কিলোমিটার বাইক রাইড করার পরে পুনরায় ফুয়েল লোড করে নিন এবং এবার হিসাব করুন কি পরিমান ফুয়েল নেয়া লেগেছে এবং কত কিলোমিটার রাস্তা বাইক রাইড করেছেন, এরপর একে ভাগ করে নিলেই বাইকের মাইলেজ পেয়ে যাবেন, যদি বাইকের মাইলেজ কোম্পানি থেকে যেটা দাবি করে তার চেয়ে অত্যাধিক কম হয় তবে আপনি বাইক থেকে কম মাইলেজ পাচ্ছেন।

কি কি কারনে বাইক কম মাইলেজ দিয়ে থাকেঃ
•প্রথমত বাইকের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে যেই মাইলেজ এর কথা উল্লেখ আছে তার চেয়ে অনেক কম মাইলেজ পেলে বুঝতে হবে আপনার বাইক তেল বেশি খাচ্ছে।

•তবে নতুন বাইকের ক্ষেত্রে এর মাইলেজ কিছুটা কম দেয়া স্বাভাবিক, কারন নতুন বাইকের ইঞ্জিন ফ্রি থাকে না, ইঞ্জিন ফ্রি হতে সময় লাগার কারনে ব্রেক ইন পিরিয়ড এর সময় বাইক কম মাইলেজ দিয়ে থাকে।

•তবে যদি বাইকের ব্রেক ইন পিরিয়ড শেষ হওয়ার পরেও বাইক থেকে মাইলেজ কম পেয়ে থাকেন তবে সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন।

•এছাড়া বাইকের স্পার্ক প্লাগ চেক করুন, যদি এর কালার কালো হয়ে থাকে তবে বুঝতে হবে আপনার বাইক তেল বেশি খাচ্ছে, এবং প্লাগে তেল থাকবে কিছুটা।

•বাইকের চাকা যদি ফ্রি ভাবে না ঘুরে তবে মাইলেজ কম পেতে পারেন, এই জন্য চাকার ফ্রি আছে কি না তা অবশ্যই চেক করে নিবেন।

•এয়ার ফিল্টার বেশি ময়লা হয়ে গেলে বাইকের এয়ার সঠিক ভাবে পৌছায় না এবং এয়ার ফুয়েল এর মিশ্রণ ঠিক মত না হওয়ায় বাইক থেকে মাইলেজ কম পেতে পারেন।

•এছাড়া ইঞ্জিন অয়েল ও গুরুত্বপূর্ণ একটি বিষয় এই ক্ষেত্রে, কারন ইঞ্জিন অয়েল ড্রেন পিরিয়ড এর চেয়ে বেশি ব্যবহার করলে বাইকের মাইলেজ এবং বাইকের পারফর্মেন্স কমে যায়।

•বাইক রাইডিং এর ক্ষেত্রে বেশ কিছু ভুলের কারনে বাইকের মাইলেজ কমে যায়, যেমনঃ অনেকেই সবসময় বাইক High RPM e রাইড করে এবং সবসময় বাইক ফুল এক্সিলেরেটর করে বাইক রাইড করে, এই ক্ষেত্রে আপনার বাইক সম্পূর্ণ ভাবে ঠিক থাকলেও মাইলেজ কম পেতে পারেন।

•বাইক থেকে ভালো মাইলেজ পেতে অবশ্যই বাইক Economy মেনে রাইড করুন, অর্থাৎ বাইক এর RPM ৩-৫ হাজারের বেশি মধ্যে রাখুন এবং বাইকে ফুল এক্সিলেরেট করবেন না, এভাবে নিয়ম মেনে বাইক রাইড করলে বাইক থেকে ভালো মাইলেজ পাবেন।

•এছাড়া বাইকের টায়ার প্রেশার ঠিক না থাকলে বাইক থেকে কম মাইলেজ পেতে পারেন, এই জন্য বাইকের রেকোমেন্ডেড টায়ার প্রেশার ব্যবহার করুন।

•আপনার বাইকের এয়ার ফুয়েল Ratio সঠিক না থাকলে বাইক থেকে ভালো মাইলেজ পাবেন না এবং বাইকের carburetor এর টুইনিং ঠিক না থাকলে বাইকে থেকে মাইলেজ কম সহ আরোও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

•চেষ্টা করবেন সুপরিচিত এবং বিশ্বস্ত ফুয়েল পাম্প থেকে ফুয়েল নেয়ার, অনেক সময় পাম্প থেকে ফুয়েল কম দিয়ে থাকে, এবং ফুয়েলে ভেজালের কারনে বাইক কম মাইলেজ দিতে পারে।

•এছাড়া বাইক যদি অনেক বেশি পুরনো থাকে তবে নতুন অবস্থার চেয়ে তুলনামূলক কম মাইলেজ পাবেন এবং যদি ইঞ্জিনে কোনও প্রকার সমস্যা বা ইঞ্জিনের কোনও পার্টস পরিবর্তনের সময় হয়ে থাকে, তবে তা সঠিক সময় মত পরিবর্তন না করা হলে বাইকের মাইলেজ কমে যেতে পারে।

এই ছিলো বাইকের মাইলেজ কমে যাওয়ার কারন এবং এর সমাধান, আশা করি আপনাদের উপকারে আসবে, বাইক ও বাইক সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।
Rate This Tips

Is this tips helpful?

Rate count: 2
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

কিভাবে বাইকে নিরাপদ ভাবে ব্রেক করবেন
2024-06-04

একটি বাইকের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এর ব্রেক, এবং নিরাপদ রাইডিং এর ক্ষেত্রেও ও খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্রেকিং। তবে বাইক রাইডিং এর ক্ষেত্রে আমরা অনেকেই বাইকের ব্রেক এর চেয়ে স্পিড এর দিকে বেশি মনোযোগ দিয়ে থাকি, এবং এর ফলস্বরূপ প্রায়শই দুর্ঘটনা দেখা দেয়, বাইকে ব্রেকিং এর ক্ষেত্রে আমরা ...

Bangla English
স্পোর্টস বাইক নিয়ে কোনো ট্যুর করা উচিত না?
2024-05-30

সাধারনত বাইক নিয়ে ট্যুরের জন্য আলাদা এক ধরনের বাইক আছে, যা আমরা ট্যুরিং বাইক হিসাবে চিনি এবং এই বাইক দিয়ে লং ট্যুর করে বেশ আরামদায়ক, তবে আমাদের দেশে এতোদিন যাবত ১৬৫ সিসি পর্যন্ত বাইক এর পারমিট ছিলো এবং এই কারনে আমাদের দেশের বাইকার চাইলেও উচ্চ সিসির ট্যুরিং বাইক রাইড করা সম্ভব ছিলো না, এবং এই কারনেই আমরা ...

Bangla English
বর্ষাকালে বাইক মেইন্টেনেন্স টিপস
2024-05-15

প্রতিদিন বাইক ব্যবহারের ক্ষেত্রে আমাদের সাধারন কিছু মেইন্টেনেন্স এর প্রয়োজন পরে তবে, বর্ষাকালে বাইকের প্রতি একটু বিশেষ যত্ন নিতে হয়, এর কারন বাইক বৃষ্টিতে ভিজে ও কাদা, বালি এসব বিভিন্ন যন্ত্রাংশে গিয়ে সমস্যা করতে পারে, এর সমাধান নিয়ে আমরা আজকে আলোচনা করবো। নিম্নে এর সমাধান উল্লেখ করা হলো। *অতিরিক্ত ...

Bangla English
বাইকের সাইলেন্সরে বা ইঞ্জিনে পানি গেলে কি হতে পারে?
2024-05-08

বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি ও জলাবদ্ধতা এর কারনে অনেকেই বাইক নিয়ে যাতায়াত করতে সমস্যা সম্মুখীন হচ্চেন, তবে অনেকে না যেনে বুঝে পানির মধ্যে বাইক নিয়ে চলে যায় বা হাটু পানির মধ্যেও বাইক নিয়ে তা পার হয়, এতে করে বাইকের ইঞ্জিন ও সাইলেন্সরে পানি যাওয়ার সম্ভবনা থাকে, এবং এর ফলে বাইকের ইঞ্জিনে মারান্তক...

Bangla English
অতিরিক্ত গরমে বাইক চালানোর ক্ষেত্রে কিছু লক্ষণীয় বিষয়
2024-04-02

বর্তমানে দেশে প্রচণ্ড গরম আবহাওয়া চলছে, তবে তাই বলে তো আর বাইকাররা থেমে থাকবে না, আমাদের নিন্ত দিনের কাজের জন্যে বাইক ব্যবহার করতে হয়, অতিরিক্ত গরমে বাইক চালানোর ক্ষেত্রে কিছু লক্ষণীয় বিষয় নিয়ে আজকের ভিডিওতে কথা বলবো, এবং আপনাদের উদ্দেশে কিছু টিপস শেয়ার করবো। সর্বদা ভাইসর নামিয়ে বাইক রাইড করবেন, ভাইস...

Bangla English
Filter

Filter