Yamaha Banner
Search

বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায়

2023-09-14

বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায়


reason-behind-low-mileage-1694669247.webp

একটি বাইকে কেনার সময় বাইকের মাইলেজ খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়, কারন বর্তমানে ফুয়েলের প্রাইস পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে, বাইকের মেইন্টেনেন্স ঠিক ভাবে করা হলে এবং বাইক সঠিক নিয়মে রাইড করা হলে বাইক থেকে ভালো মাইলেজ পাওয়া যায়, তবে বেশ কিছু কারনে আমরা বাইক থেকে কম মাইলেজ পেয়ে থাকি, অনেক সময় তা হয়ে থাকে বাইকের মেইন্টেনেন্স ঠিক মত না হওয়ার কারনে এবং এছাড়া বাইক রাইডিং এর ক্ষেত্রে কিছু ভুলের কারনেও মাইলেজ কম দিয়ে থাকে, আজকে আমরা আলোচনা করবো বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায় সম্পর্কে।

কিভাবে বুঝবেন আপনার বাইকের মাইলেজ কমঃ আপনার বাইকের ট্যাঙ্কি ফুল করে ফুয়েল নিন, এরপর বেশ কিছু কিলোমিটার বাইক রাইড করার পরে পুনরায় ফুয়েল লোড করে নিন এবং এবার হিসাব করুন কি পরিমান ফুয়েল নেয়া লেগেছে এবং কত কিলোমিটার রাস্তা বাইক রাইড করেছেন, এরপর একে ভাগ করে নিলেই বাইকের মাইলেজ পেয়ে যাবেন, যদি বাইকের মাইলেজ কোম্পানি থেকে যেটা দাবি করে তার চেয়ে অত্যাধিক কম হয় তবে আপনি বাইক থেকে কম মাইলেজ পাচ্ছেন।

কি কি কারনে বাইক কম মাইলেজ দিয়ে থাকেঃ
•প্রথমত বাইকের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে যেই মাইলেজ এর কথা উল্লেখ আছে তার চেয়ে অনেক কম মাইলেজ পেলে বুঝতে হবে আপনার বাইক তেল বেশি খাচ্ছে।

•তবে নতুন বাইকের ক্ষেত্রে এর মাইলেজ কিছুটা কম দেয়া স্বাভাবিক, কারন নতুন বাইকের ইঞ্জিন ফ্রি থাকে না, ইঞ্জিন ফ্রি হতে সময় লাগার কারনে ব্রেক ইন পিরিয়ড এর সময় বাইক কম মাইলেজ দিয়ে থাকে।

•তবে যদি বাইকের ব্রেক ইন পিরিয়ড শেষ হওয়ার পরেও বাইক থেকে মাইলেজ কম পেয়ে থাকেন তবে সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন।

•এছাড়া বাইকের স্পার্ক প্লাগ চেক করুন, যদি এর কালার কালো হয়ে থাকে তবে বুঝতে হবে আপনার বাইক তেল বেশি খাচ্ছে, এবং প্লাগে তেল থাকবে কিছুটা।

•বাইকের চাকা যদি ফ্রি ভাবে না ঘুরে তবে মাইলেজ কম পেতে পারেন, এই জন্য চাকার ফ্রি আছে কি না তা অবশ্যই চেক করে নিবেন।

•এয়ার ফিল্টার বেশি ময়লা হয়ে গেলে বাইকের এয়ার সঠিক ভাবে পৌছায় না এবং এয়ার ফুয়েল এর মিশ্রণ ঠিক মত না হওয়ায় বাইক থেকে মাইলেজ কম পেতে পারেন।

•এছাড়া ইঞ্জিন অয়েল ও গুরুত্বপূর্ণ একটি বিষয় এই ক্ষেত্রে, কারন ইঞ্জিন অয়েল ড্রেন পিরিয়ড এর চেয়ে বেশি ব্যবহার করলে বাইকের মাইলেজ এবং বাইকের পারফর্মেন্স কমে যায়।

•বাইক রাইডিং এর ক্ষেত্রে বেশ কিছু ভুলের কারনে বাইকের মাইলেজ কমে যায়, যেমনঃ অনেকেই সবসময় বাইক High RPM e রাইড করে এবং সবসময় বাইক ফুল এক্সিলেরেটর করে বাইক রাইড করে, এই ক্ষেত্রে আপনার বাইক সম্পূর্ণ ভাবে ঠিক থাকলেও মাইলেজ কম পেতে পারেন।

•বাইক থেকে ভালো মাইলেজ পেতে অবশ্যই বাইক Economy মেনে রাইড করুন, অর্থাৎ বাইক এর RPM ৩-৫ হাজারের বেশি মধ্যে রাখুন এবং বাইকে ফুল এক্সিলেরেট করবেন না, এভাবে নিয়ম মেনে বাইক রাইড করলে বাইক থেকে ভালো মাইলেজ পাবেন।

•এছাড়া বাইকের টায়ার প্রেশার ঠিক না থাকলে বাইক থেকে কম মাইলেজ পেতে পারেন, এই জন্য বাইকের রেকোমেন্ডেড টায়ার প্রেশার ব্যবহার করুন।

•আপনার বাইকের এয়ার ফুয়েল Ratio সঠিক না থাকলে বাইক থেকে ভালো মাইলেজ পাবেন না এবং বাইকের carburetor এর টুইনিং ঠিক না থাকলে বাইকে থেকে মাইলেজ কম সহ আরোও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

•চেষ্টা করবেন সুপরিচিত এবং বিশ্বস্ত ফুয়েল পাম্প থেকে ফুয়েল নেয়ার, অনেক সময় পাম্প থেকে ফুয়েল কম দিয়ে থাকে, এবং ফুয়েলে ভেজালের কারনে বাইক কম মাইলেজ দিতে পারে।

•এছাড়া বাইক যদি অনেক বেশি পুরনো থাকে তবে নতুন অবস্থার চেয়ে তুলনামূলক কম মাইলেজ পাবেন এবং যদি ইঞ্জিনে কোনও প্রকার সমস্যা বা ইঞ্জিনের কোনও পার্টস পরিবর্তনের সময় হয়ে থাকে, তবে তা সঠিক সময় মত পরিবর্তন না করা হলে বাইকের মাইলেজ কমে যেতে পারে।

এই ছিলো বাইকের মাইলেজ কমে যাওয়ার কারন এবং এর সমাধান, আশা করি আপনাদের উপকারে আসবে, বাইক ও বাইক সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।
Rate This Tips

Is this tips helpful?

Rate count: 1
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

বাইক তেল বেশি খাচ্ছে এটি বোঝার উপায়
2023-09-14

একটি বাইকে কেনার সময় বাইকের মাইলেজ খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়, কারন বর্তমানে ফুয়েলের প্রাইস পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে, বাইকের মেইন্টেনেন্স ঠিক ভাবে করা হলে এবং বাইক সঠিক নিয়মে রাইড করা হলে বাইক থেকে ভালো মাইলেজ পাওয়া যায়, তবে বেশ কিছু কারনে আমরা বাইক থেকে কম মাইলেজ পেয়ে থাকি, অনেক সময় তা হয়ে থাক...

Bangla English
বাইকে মোটা টায়ার লাগানোর ভালো ও খারাপ দিক
2023-09-05

একটি বাইক তৈরির সময় প্রস্তুতকারী প্রতিষ্ঠান এর উপর বিভিন্ন গবেষণা ও হিসাব নিকাশ করে এর জন্য সেরা ও সবচেয়ে ভালো জিনিস সেই বাইকের জন্য নির্ধারণ করে, ঠিক যেমন বাইকের টায়ার, বাইকের বিভিন্ন বিষয় এর উপর নির্ভর করে এর টায়ার, অর্থাৎ সেটি কোন ক্যাটগরির বাইক এবং এর সিসি এর দাম সহ এটির ব্যবহারের উপর নির্ভর করে কোম...

Bangla English
Tasslock ব্যবহারের অভিজ্ঞতা রিমন মাহমুদ
2023-09-05

আসসালামুয়ালাইকুম, আমি রিমন মাহমুদ, প্রতিদিনের নিত্যপ্রয়োজনীয় কাজে আমাকে বাইক ব্যবহার করতে হয় এবং আমি আমার বাইকের নিরাপত্তার জন্য বাইকে Tasslock security system ইন্সটল করেছি, এবং প্রায় ৪ বছর যাবত এটি ব্যবহার করছি, এর বেশ কিছু ভালো ও খারাপ দিক নিয়ে আপনাদের কাছে আমার মতামত শেয়ার করবো। ভালো দিকঃ *এর সকল ফিচারস আমার কা...

Bangla English
ইঞ্জিন ব্রেক কি?
2023-09-05

বাইকে ব্রেক বা ব্রেকিং এর সম্পর্কে কথা বলতে গেলে একটি বিষয়ে কথা বলতেই হবে, সেটি হচ্ছে ইঞ্জিন ব্রেক এবং এটি নিরাপদ বাইক রাইডিং এর ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়, কারন বিভিন্ন বাইক প্রস্তুতকারী প্রতিস্থান পরামর্শ দিয়ে থাকেন ইঞ্জিন ব্রেক ব্যবহার করার। তবে বাইকিং কমিউনিটিতে অনেকের মাঝেই একটি ভুল ...

Bangla English
বাইকের গিয়ার শক্ত হওয়ার কারন
2023-09-03

বাইক চালানোর ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে ক্লাচ, ব্রেক, গিয়ার, এক্সিলেরেটর ইত্যাদি গুরুত্বপূর্ণ, এবং এই সকল কিছুর মাধ্যমে বাইক চালানো হয়ে থাকে, এবং এই সকল কিছু যদি ভালো সার্ভিস দেয় তবেই বাইক চালিয়ে আমরা সাছন্দ বোধ করি, এদের মধ্যে কোনও কিছুর সমস্যা থেকে থাকলে আমাদের বাইক চালানোর Riding Experience ভালো ...

Bangla English
Filter

Filter