Suzuki-2021-11-04.webp
Yamaha Banner
Search

মোটরসাইকেল সেফটি গিয়ারস

2016-11-25 Views: 5253

মোটরসাইকেল সেফটি গিয়ারস


Motorcycle-Riding-Safety-Gears

চারচাকায় শরীর বহন করে, দুই চাকা বহন করে হৃদয়। মোটরসাইকেল নিয়ে এভাবেই ভাবের বহি:প্রকাশ করা হয়। তারুন্যের বাহন হিসেবে মোটরসাইকেল অতুলণীয়। গতির উন্মাদনার সংগে অবাধ স্বাধিনতার সংমিশ্রন হলো মোটরসাইকেল। সমস্যা একটাই, নিরাপত্তা। এমনিতেই বাংলাদেশের আবহাওয়া বৈচিত্রময়। শীত, গ্রীস্ম বর্ষা রয়েছেই। সাথে বিভিন্ন দুর্ঘটনাজনিত সমস্যাতো আছেই। এছাড়া বর্তমানে অনেকেই দূর-দূরান্তে বাইক নিয়ে চলে যাচ্ছেন। বাংলাদেশের নতুন নতুন মনরোম জায়গা উন্মোচন করছেন এইসব ভ্রমন পিয়াসু রা। অনেকেই স্টান্টসহ বাইক নিয়ে বিভিন্ন খেলাধূলা করে থাকেন। সবার জন্যই প্রয়োজন পড়ে শারিরীক নিরাপত্তার। একটা সময় বাইকাররা হেলমেটই পরতে চাইতেন না। সময় বদলেছে। সবাই সচেতন হচ্ছেন। বাইকররা এখন শুধু হেলমেটই নয় শরীরের নিরাপত্তার জন্য অন্যান্য সেফটি গিয়ারসও ব্যবহার করে থাকেন। আজ আমরা সেইসব সেফটি গিয়ারসের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেবো। প্রয়োজন অনুসারে আপনিও এগুলোর মধ্যে থেকে ব্যবহার করতে পারেন নিজের নিরাপত্তার জন্যই।


motorcycle-riding-safety-gears-helmets
হেলমেট (Helmets): আদি ও অপরিহার্য্য নিরাপত্তা রক্ষা কবজ। বাইকের মাথায় রাজার মুকুটের মতো শোভা পায় এই জিনিস। একজন বাইকার অন্য যেকোনো সেফটি গিয়ারসের কথা না ভাবলেও হেলমেটের কথা ভোলা সম্ভব নয়। বাইকের ইনজিন চালুর পূর্বে মাথায় হেলমেট পরা উচিত। যেকোন দুর্ঘটনায় সবচেয়ে প্রয়োজনীয় জিনিস। কাজের ধরনভেদে বিভিন্ন ধরনের হেলমেট হয় যেমন হাফ-হেলমেট, ফুল-ফেস হেলমেট, ওপেনফেইস হেলমেট ইত্যাদি।

হেলমেট নিয়ে বিস্তারিত


motorcycle-riding-safety-gears-goggles
চোখ সুরক্ষায় (Eyewear): মানব দেহের অন্যতম গুরুত্বপূর্ন অংশ। আর তাই তার নিরাপত্তার বিষয়টিও অবহেলার নয়। চোখের সুরক্ষায় ভালো হেলমেট হয়তো যথেষ্ট কিন্ত কিছু হেলমেটে সামনে ভাইসর(Visor) থাকে না সেগুলোতে গগলস ব্যবহার করতে হয়। আবার গ্রীস্মপ্রধান দেশে রোদের তীব্ররশ্মি থেকে বাচতে সানগ্লাস ব্যবহার করা হয়। গগলস মুলত চশমারই রুপান্তরিত রূপ যেখানে মাথার পেছন দিয়ে ফিতে বা রাবার ব্যান্ড দিয়ে আটকানো থাকে এবং চোখের অংশকে বাতাস বা ধুলোকনা থেকে রক্ষা করতে পুরোটা ঢেকে দেয়া থাকে।


motorcycle-riding-safety-gears-jackets-vests
জ্যাকেট ও ভেস্ট: শরীরের উর্ধাংশ সুরক্ষায় বিভিন্ন ধরনের জ্যাকেট ব্যবহার করা হয়। কেউ শীত থেকে রক্ষা করে, কেউ গরম থেকে। কোনটি চামড়ার তৈরী আবার কেউ কৃত্রিম সুতার। যে যেভাবেই তৈরী হোক, সবার উদ্দেশ্য একটাই- রাইডারের সুরক্ষা। আর ভেস্ট হলো হাতবিহীন পাতলা জ্যাকেট বা জামা। যেটি সাধারনত অন্য পোশাকের উপরে পরা হয়। কখনও বাতাস থেকে বাচার জন্য, কখনও ঠান্ডা থেকে বাচার জন্য ব্যবহার করা হয়। অনেক ভেস্ট উজ্বল রংএর হয়ে থাকে অন্য রাইডারের চোখে দৃশ্যমান থাকার জন্য।



motorcycle-riding-safety-gears-gloves
হাতমোজা(Gloves): মানুষ অভ্যস বশতই যে কোনো বিপদ হাত দিয়ে ঠেকানোর চেষ্টা করে আর তাই হাতের সুরক্ষার প্রয়োজন হয় অনেক বেশি। বাইকারদের জন্য বিভিন্ন কাজের উপযোগী ভিন্ন ভিন্ন গ্লাভস রয়েছে। গ্লাভসগুলোর হাতের তালুর অংশে পাতলা থাকে এবং হ্যান্ডেলবার ধরার জন্য ভালো গ্রিপিং এর ব্যবস্থা থাকতে পারে। হাতের বাইরের দিকে উচু প্যাড এর মাধ্যমে আংগুল বা অন্যান্য অংশগুলোকে সুরক্ষা দেয়া হয়ে থাকে। গ্লাভসগুলোতে নরম ফোম বা প্যাডের পাশাপাশি কাপড়, চামড়া রাবার ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে।



motorcycle-riding-safety-gears-pants
প্যান্ট (Pants): কোমর থেকে নিম্নাংশ সুরক্ষার জন্য প্যান্ট ব্যবহার করা হয়। শীতের হাত থেকে রক্ষা পেতে গরম প্যান্ট রযেছে। এছাড়াও পড়ে গিয়ে ঘষা খাওয়া বা অন্যান্য ছোটখাটো দুর্ঘটনা থেকে রক্সা পেতে বিশেষধরনের প্যান্ট ব্যবহৃত হয়।



motorcycle-riding-safety-gears-boots
জুতা (Footwear): প্রথমতই নিরাপত্তার জন্য জুতা পরতে হয়। এছাড়াও রেসিং এর জন্য বা স্টান্ট এর জন্য ভিন্ন ধরনের বুট/জুতা পাওয়া যায়। রাইডারের পা এর সুরক্ষায় এগুলো অবশ্যই ব্যবহার করা উচিত। জুতো গুলো কখনও চামড়া, কখনও রাবার বা নরম ফোম, কাপড় ইত্যাদি দিয়ে তৈরী হয়ে থাকে।


motorcycle-riding-safety-gears-rainwear
বৃষ্টির সুরক্ষা (Rainwear): বাংলাদেশে বছরে অন্তত ২মাস বৃষ্টির প্রকোপ থাকে। এছাড়াও অন্যান্য সময়ে এমনকি শীতের সময়েও কখনও কখনও বৃষ্টির দেখা মেলে। তাই প্রতিটি রাইডারের উচিত ভালো মানের রেইনকোট ব্যবহার করা। রেইনকোটগুলো টুপিযুক্ত পা থেকে মাথা পর্যন্ত বৃস্টি থেকে সুরক্ষা দিয়ে থাকে। এছাড়াও বৃস্টির জন্য আলাদা জুতো এবং গ্লাভস ব্যবহার হয়ে থাকে।


motorcycle-riding-safety-gears-coldwear
ঠান্ডার সুরক্ষা (Coldwear): বাংলাদেশে শীতের তীব্রতা না থাকলেও শীতকালে বৃষ্টি বা বাতাসের কারনে অনেক বেশি শীত কখনও কখনও অনুভুত হয়ে থাকে। ঠান্ডা থেকে বাচার জন্য ফোমযুক্ত গরম জ্যাকেট, বা চামড়ার জ্যাকেট, হাতমোজা এবং জুতা ব্যবহার হয়ে থাকে। শীত বা বাতাস থেকে বাচার জন্য বিভিন্ন ধরনের headwear পাওয়া যায় যেমন নেক টিউব, মাস্ক ইত্যাদি। এমনকি নাকে যেনো ঠান্ডা না লাগে সেজন্য ব্যবহৃত হয় Breath Box.


motorcycle-riding-safety-gears-protective
সুরক্ষা গিয়ারস (Protective Gear): উপরের আলোচ্য গিয়ারগুলো সাধারন ব্যবহারের জন্যই মুলত ব্যবহার করা হয়। এখন আমরা পরিচিত হবো কিছু দুর্ঘটনায় সুরক্ষা দিতে পারে এমন কিছু গিয়ারস এর সাথে। সুরক্ষা গিয়ারস হিসেবে পরিচিত হলো Chest Armor, Back Protectors, Elbow Armor, Shoulder Armor, Knee Armor, Hip Armor, Reflective Vests ইত্যাদি। এছাড়াও Tops এবং Bottoms হিসেবে আরো কিছু ছোটবড় গিয়ারস রয়েছে। এই ধরনের গিয়ারগুলো মুলত বাইকারের দুর্ঘটনা থেকে সুরক্ষার জন্যই ব্যবহৃত হয়। মজবুত সুতায় বোনা কাপড়, মজবুত রাবার কখনও ধাতব পাত ইত্যাদি ব্যবহৃত হয় এইসব গিয়ারস এ। কেউ বুক কেউ পিঠ কেউ কনুই আবার কেউ হাটুকে আঘাত থেকে রক্ষা করে।যারা লং টুর এ যান বা স্টান্ট করে থাকেন তারা এইসব গিয়ারস ব্যবহার করতে পারেন।


motorcycle-riding-safety-gears-racesuits
রেইস এর পোশাক (Racesuits): নাম দেখেই বুঝতে পারছেন কাদের জন্য এই জিনিস। যদিও আমাদের দেশে রেইস ট্র্যাকে রেইসের ব্যবস্থা নেই কিন্তু হতে কতক্ষন? যারা রেইস পছন্দ করেন তারা নিরাপত্তার জন্য এই স্যুট ব্যবহার করতে পারেন। এই ধরনের স্যুট ফ্লেক্সিবল, আরামদায়ক কিন্তু অবশ্যই সুরক্ষাদায়কও। অধিকাংশ ক্ষেত্রেই চামড়া দিয়ে প্রস্তুত এই স্যুটে শরীরের অন্যান্য অংশ সুরক্ষার জন্য প্রয়োজনীয় উপকরন থাকে।

আলোচনায় চেষ্টা করেছি মোটরসাইকেল রাইডারের নিরাপত্তার জন্য ব্যবহৃত কিছু গিয়ারস এর সাথে পরিচিত করিয়ে দেবার। আশা করি গিয়ারসগুলো নিয়ে আগামিতে আরো বিস্তারিতভাবে তুলে ধরার চেস্টা করবো ইনশাআল্লাহ। সেই পর্যন্ত ভালো থাকুন।

Motorcycle-Riding-Safety-Gears












Rate This Tips

Is this tips helpful?

Rate count: 23
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান
2021-11-29

শীতের আমেজ ইতোমধ্যেই শুরু হয়েছে গেছে তাই আমাদের মাঝে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করার প্রবণতা দেখা যায়। শীতকে মোকাবেলা করার জন্য আমরা নিজেদের পোশাক ক্রয় করে থাকি কিংবা পুরোনো শীতের পোশাক ব্যবহার করি। বাইকের ক্ষেত্রেও এই শীতকালে একটু বাড়তি প্রস্তুতি নিতে হয়। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের বাইক...

Bangla English
পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি
2021-11-16

বাইক কেনা প্রতিটি বাইকারের জন্য স্বপ্নের একটি মুহূর্ত। এই মুহূর্ত আরও বেশি উপভোগ্য হয় তখন যখন বাইকের চাবি নিজের হাতে নিয়ে ইঞ্জিন চালু করা হয়। সাধারণত যাদের বাজেট কম কিন্তু ভালো মানের বাইক দরকার তাদের ক্ষেত্রে পুরাতন বাইক একটি ভালো অপশন। কারণ, অনেকেই আছেন যারা টাকার প্রয়োজনে নিজের পছন্দের বাইক বিক্রি...

Bangla English
পুরাতন বাইকের নাম পরিবর্তনের নিয়মাবলী
2021-11-16

আমরা অনেকেই আছি যারা পুরাতন বাইক কেনার পর নাম পরিবর্তন করার জন্য কী কী প্রয়োজন তার সঠিক দিক নির্দেশনা পাই না। আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি কীভাবে পুরাতন বাইক ক্রয়/ বিক্রয় করার পর নাম পরিবর্তন করবেন। বাইক ক্রয় বিক্রয়ের চুক্তিনামা ও দলিল আমরা সাধারণত বাইকের মালিকানা...

Bangla English
লকডাউনে বাইক রক্ষণাবেক্ষণের টিপস
2021-07-11

বর্তমানে করোনার সমস্যায় জর্জরিত আমাদের প্রিয় বাংলাদেশ। বাংলাদেশ সরকার চায় এই করোনা মোকাবেলা করতে সেই জন্য স্বাস্থ্যবিধি মানা সহ বিভিন্ন নীতিমালা ও আদেশ প্রণয়ন এবং বাস্তবায়ন করেছে। লকডাউন করোনা সংক্রমণ রোধের একটি হাতিয়ার। লকডাউন এর জন্য ঘর থেকে মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বের হতে পারে না। ...

Bangla English
বাংলাদেশের রাস্তায় মোটরসাইকেল দুর্ঘটনার কারণসমূহ এবং প্রতিকারের উপায়
2021-06-16

আমাদের দেশের মোটরসাইকেল দুর্ঘটনা নিত্য দিনের একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে । সরকারের নানামুখী ব্যবস্থা গ্রহন সত্ত্বেও বাইক এক্সিডেন্ট যেন কমেই না দিন দিন বাইক এক্সিডেন্টের সংখ্যা বাড়ছে, সেই সাথে বাড়ছে পঙ্গুত্ব ও স্বজনদের আহাজারি। আমরা টিম মোটরসাইকেল ভ্যালী কয়েকজন অভিজ্ঞ ওঁ যারা দুর্ঘটনার সম্মুখীন হয়ে...

Bangla English
Filter

Filter