MotorcycleValley Adda
Yamaha Banner
Search

বাইক নিয়ে ঘুরে আসুন মিনি কক্সবাজার খ্যাত পাটুল, নাটোর

2016-11-05 Views: 3664

বাইক নিয়ে ঘুরে আসুন মিনি কক্সবাজার খ্যাত পাটুল, নাটোর

Motorbike tour to Patul Natoreমনটাকে বড় করতে হলে প্রকৃতির কাছে যেতে হয়। মানুষ বিশালতা শিখে আকাশ আর সমুদ্রের কাছে থেকে। অসীম আকাশ আর বিশাল সমুদ্র মানুষকে বড় হতে শেখায়। আর তাই প্রকৃতিপ্রেমীদের কাছে সমুদ্র সব সময়েই পছন্দের একটি জায়গা। ঢেউ খেলানো সমুদ্রের জলরাশি কে না ভালোবাসে? নাটোর। বাংলাদেশের উত্তরে অবস্থিত জীবনান্দদাসের বনলতা সেন খ্যাত এক ঐতিহাসিক স্থান। বঙ্গোপসাগর থেকে প্রায় বহুদূরে অবস্থিত। সাগর দেখতে হলে এ অঞ্চলের মানুষকে পাড়ি দিতে হয় বহুদূর পথ। কিন্তু প্রকৃতি বোধহয় এ এলাকার মানুষকে মনে হয় সমুদ্রের স্বাদ থেকে বঞ্চিত করতে চায় নাই। আর তাই পুরো নাটোর জুড়ে রয়েছে বাংলাদেশের বড় বিল ঐতিহাসিক চলনবিল। নাটোর শহর থেকে মাত্র ১০কিমি উত্তরে রয়েছে হালতির বিল যা বর্ষাকালে পানিতে থৈথৈ করে। দুচোখ যতদূর যায় শুধু পানি আর পানি। উপরে নীল আকাশ আর নীচের ঢেউ খেলানো পানি এ এলাকার মানুষকে সমুদ্রের অভাব পূরন করে দিয়েছে। আর তাই অনেকেই আদর করে এ বিলকে বর্ষাকালে মিনি কক্সবাজার নামেই ডাকে।

পাটুল
নাটোর শহর থেকে মাত্র ১০কিমি উত্তরে অবস্থিত। পাটুল থেকে শুরু হয়েছে হালতি বিলের এক প্রান্ত। বিলের মধ্যে রয়েছে একাধিক গ্রাম। পাটুল থেকে একটি পাকা সড়ক বিলের মধ্যে দিয়ে চলে গিয়ে অন্য গ্রামের সাথে যুক্ত হয়েছে। ৭কিমি লম্বা এই সড়কটি ২০০৪ সালে নির্মান করা হয়। সড়কটির বৈশিষ্ট্য হলো বর্ষাকালে ডুবে যায়, চারিদিকে অথৈ পানিতে টলমল করে। সমুদ্রের মতো বিশাল জলরাশি দেখতে দুরদূরান্ত থেকে অনেকেই ছুটে আসেন। আশে পাশের জেলা রাজশাহী, নওগা, পাবনা, সিরাজন্জ থেকে অনেক বাইকার একা বা দলবেধে চলে আসেন বেড়াতে। নৌকায় করে বেড়ানোর মজা অন্য রকম। বর্ষাকাল থেকে শুরু করে শীতের শুরু পর্যন্ত রাস্তাটি পানির নীচে তলিয়ে থাকে।

শীতের শুরুতে পানি কমতে থাকে, ধীরে ধীরে ভেসে উঠতে থাকে ডুবো রাস্তাটি। যখন রাস্তার ২-৫ ইঞ্চি উপর পর্যন্ত পানি থেকে তখন রাস্তার উপর দিয়ে হেটে বেড়ানো বা বাইক নিয়ে বেড়ানোর মজা অন্য রকম। দুর থেকে মনে হবে আপনি পানির উপর দিয়ে বাইক চালাচ্ছেন।

শীতের শেষ থেকে গরম পর্যন্ত চারিদিকে সবুজ ফসলের সমারোহ দেখে আপনার চোখ জুড়িয়ে যাবে। বিকেলে বা সন্ধ্যায় বিলের মাঝে রাস্তায় ঘুরে বেড়াতে পাবেন স্বর্গীয় অনুভূতি।

Motorbike tour to Patul Natoreযেভাবে যাবেন
নাটোর শহরের প্রান কেন্দ্র নীচাবাজার হয়ে উত্তর দিকে বাইক চালিয়ে গেলে ১৫-২০মিনিটের পথ। পুরোটাই পাকা রাস্তা। এছাড়াও নাটোর দিঘাপতিয়া রাজবাড়ী(উত্তরা গনবভবন) পাশ দিয়েও একটি রাস্তা চলে গেছে যেটি দিয়ে পাটুলে পৌছা যায়। বাইক ছাড়াও ব্যাটারী চালিত অটো রিক্সা এবং বিভিন্ন থ্রি হুইলার ভাড়া করে যেতে পারেন।

পাটুল বাজারটিতে প্রায় সব ধরনের সুবিধাই রয়েছে। খাবার, ঔষধ এবং বাইকের ছোট খাটো সমস্যা সমাধানের ব্যবস্থা আছে। থাকতে চাইলে নাটোর শহরে অবস্থিত আবাসিক হোটেলে থাকাই বেশি সুবিধাজনক। কম খরচে থাকা এবং খাওয়ার সুবিধা রয়েছে।





নাটোর শহরে রয়েছে পৃথিবী খ্যাত নাটোরের কাচাগোল্লা।


সতর্কতা
সাতার জানা না থাকলে নৌকায় চড়া থেকে বিরত থাকুন। শীতের শুরুতে যখন ডুবো রাস্তাটি আস্তে আস্তে ভেসে উঠে তখন রাস্তার উপরে শেওলার স্তর জমে পিচ্ছিল হয়ে থাকে। এইসময় এই রাস্তায় হাটা বা বাইক চালানো বিপদজনক।

পরিশেষে
বাইকে ভ্রমন নি:সন্দেহে আনন্দের। তবে সেটি হতে হবে নিরাপদ। নাটোরের পাটুল বা মিনি কক্সবাজারে আপনি নিরাপদে পাবেন নির্মল বিনোদন। বাইক নিয়ে একা কিংবা দলবেধে ভ্রমন করতে পারেন। বিশেষ করে নাটোরের পার্শ্ববর্তী জেলার বাইকারগন বাইক টুর দিতে পারেন, সকালে এসে সন্ধ্যার মধ্যেই ফিরে যেতে পারেন।
Rate This Tips

Is this tips helpful?

Rate count: 1
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

বাংলাদেশের রাস্তায় মোটরসাইকেল দুর্ঘটনার কারণসমূহ এবং প্রতিকারের উপায়
2021-06-16

আমাদের দেশের মোটরসাইকেল দুর্ঘটনা নিত্য দিনের একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে । সরকারের নানামুখী ব্যবস্থা গ্রহন সত্ত্বেও বাইক এক্সিডেন্ট যেন কমেই না দিন দিন বাইক এক্সিডেন্টের সংখ্যা বাড়ছে, সেই সাথে বাড়ছে পঙ্গুত্ব ও স্বজনদের আহাজারি। আমরা টিম মোটরসাইকেল ভ্যালী কয়েকজন অভিজ্ঞ ওঁ যারা দুর্ঘটনার সম্মুখীন হয়ে...

Bangla English
কীভাবে আপনার মোটরসাইকেলেরর পারফরমেন্স বৃদ্ধি করবেন
2021-05-31

মোটরসাইকেলের মাইলেজ বাড়ানো বা তেল কীভাবে সাশ্রয় করবেন তা নিয়ে আমরা আপনাদের সাথে টিপস শেয়ার করেছিলাম লিংক - (মোটরসাইকেলের জ্বালানী বাচানোর কিছু কার্যকরী টিপস)। এখন আপনাদের সাথে শেয়ার করবো কীভাবে আপনি আপনার মোটরসাইকেলের পারফরমেন্স বৃদ্ধি করবেন তা নিয়ে কিছু সহজ টিপস। আমরা সকলেই আমাদের প্রয়োজনের তাগ...

Bangla English
আপনার মোটরসাইকেলের রাইডিং দক্ষতা বাড়ানোর জন্য ১১ টিপস
2021-05-02

মোটরসাইকেল আমাদের দেশে দিনদিন আরও জনপ্রিয় হয়ে উঠছে এবং এর চাহিদা বেড়েই চলেছে।বাংলাদেশের মত ঘন বসতিপুর্ন দেশের জন্য মোটর সাইকেল খুবই গুরত্ব বহন করে কারণ গন পরিবহনের আসন কম থাকা, গাদাগাদি করে বসা ইত্যাদি অনেকেই পছন্দ করেনা।বিশেষ করে ঢাকা শহরে বেশির ভাগ মানুষ মোটরসাইকেল বেছে নেয় তাদের গন্তব্যে যাওয়ার ...

Bangla English
মোটরসাইকেল রাইডিং এর ক্ষেত্রে ২টি গুরুত্বপুর্ন টিপস
2021-04-18

মোটরসাইকেল অনেকের কাছে খুবই পছন্দের একটি বাহন এবং নিত্যদিনের যাতায়াতের সঙ্গী। আমাদের দেশের প্রেক্ষাপটে অনেকেই আছেন যারা বাইক নিয়েই তাদের দৈনন্দিন কাজগুলো সম্পাদন করে থাকেন। প্রতিদিন বাইকের রাইডের ক্ষেত্রে অবলম্বন করতে হয় বিশেষ নিরাপত্তা। আমরা অনেকেই আছি যারা বাইক রাইড করি কিন্তু বাইক রাইডের জন্...

Bangla English
২ভালভ নাকি ৪ভালভ কোনটা বেশি ভালো?
2021-03-24

একটি মোটরসাইকেলের প্রধান অংশ হচ্ছে তার ইঞ্জিন।মোটরসাইকেলের ইঞ্জিন যদি নিম্ন মানের হয় তাহলে সেই ইঞ্জিন বাতিলের খাতায় নাম লিখতে খুব বেশি সময় নেয় না কারণ বর্তমানে অধিকাংশ বাইকাররা চান যে তার বাইকের ইঞ্জিন অন্তত ভালো মানের হোক।এই লক্ষ্যে বিভিন্ন বাইক প্রস্তত কারক কোম্পানী প্রতিদিনই চেষ্টা করে যাচ্ছে ...

Bangla English