Suzuki-2021-11-04.webp
Yamaha Banner
Search

শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান

2021-11-29 Views: 573

শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান


bike-common-problem-and-solution-in-winter-1638164632.jpg

শীতের আমেজ ইতোমধ্যেই শুরু হয়েছে গেছে তাই আমাদের মাঝে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করার প্রবণতা দেখা যায়। শীতকে মোকাবেলা করার জন্য আমরা নিজেদের পোশাক ক্রয় করে থাকি কিংবা পুরোনো শীতের পোশাক ব্যবহার করি। বাইকের ক্ষেত্রেও এই শীতকালে একটু বাড়তি প্রস্তুতি নিতে হয়। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের বাইকের কিছু টেকনিক্যাল বিষয় একটু সমস্যা করে যার জন্য প্রস্তুতি নিলেই সমস্যার সমাধান হয়ে যায়।


আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি আমাদের প্রিয় বাইকের শীতকালে যে সাধারণ সমস্যাগুলো ও তার সমাধান নিয়ে। আশা করি আপনারা জানতে ও বুঝতে পারবেন যে শীতে একটি বাইকের কোন কোন সমস্যা হয় বা তার সমাধান কী? সেগুলো নিয়ে। চলুন বিস্তারিত আলোচনা করা যাক।


ব্যাটারির সমস্যা ও সমাধান


আমরা জানি যে একটি বাইকের জন্য ব্যাটারী অত্যাবশ্যক জিনিস এবং এই ব্যাটারির মাধ্যমে ইলেক্ট্রিক্যাল সকল ফিচারস নিয়ন্ত্রিত হয়। ফলে এই ব্যাটারি যদি কোন কারনবশত ডাউন হয়ে যায় বা পাওয়ার সাপ্লাই ঠিক মত দিতে না পারে তাহলে আপনি পড়তে পারেন বিড়ম্বনায়।


ব্যাটারি ডাউন হয়ে গেলে যে সমস্যাসমুহ হয়-



  • ইকেল্ট্রিক্যাল স্টার্ট বা সেলফ স্টার্ট কাজ না করা। শীতকালে এই সমস্যাটা বেশি লক্ষ্য করা যায় কারন মোটরসাইকেলে ব্যবহৃত অধিকাংশ পার্টস মেটালের তাই এটি খুব দ্রুত ঠান্ডা হয় এবং গরম করতে একটু সময় লাগে। কাজেই ব্যাটারির উপরও কিছুটা প্রভাব ফেলে এবং যে সকল বাইকের সাথে শুধু মাত্র ইকেল্ট্রিক্যাল স্টার্ট রয়েছে তাদের জন্য বিষয়টা আরও যন্ত্রণাদায়ক।



  • বাইকের ব্যাটারির সাথে যে ইলেক্ট্রিক্যাল বিষয়গুলো বা পার্টসগুলো জড়িত আছে সেগুলো ঠিকমত কাজ করে না কারন ব্যাটারি দুর্বল হলে তার কার্যক্ষমতা আগের মত থাকে না।


সমাধান


আমরা যারা বাইক ব্যবহার করি তারা চেষ্টা করবো শীতকালে প্রতিদিন বাইকটা অন্তত ৫ মিনিট স্টার্ট দিয়ে রাখা। এর ফলে আপনি বাইকের স্টার্ট না হওয়া সমস্যা থেকে পরিত্রাণ পাবেন । অন্যদিকে আপনি ব্যাটারির দ্বারা যদি কোন ভাবেই বাইকের স্টার্ট না নেয় সেক্ষেত্রে বাইকের ব্যাটারী ফুল চার্জ দেওয়ার ব্যবস্থা করুন। আমাদের আশেপাশে অনেক ব্যাটারি সার্ভিসিং এর দোকান আছে যেখানে আপনি চাইলেই খুম সামান্য ( ২০ টাকা ) এর বিনিময়ে বাইকের ব্যাটারী ফুল চার্জ দিতে পারেন।


ইঞ্জিন চালু না হওয়া


সাধারনত শীতের দিনে সকালে স্টার্ট দিতে গিয়ে এমন ঘটনা ঘটে। কখনও বাইক বৃষ্টির মধ্যে দীর্ঘক্ষন ফেলে রাখলেও এমন হয়।


শীতের দিনে ইঞ্জিন চালু না হওয়ার কারন



  • অনেক সময় সঠিক ইঞ্জিন ওয়েল গ্রেড ব্যবহার না করলেও বাইকের স্টার্ট নিতে সমস্যা হয়।

  • অন্যদিকে ইঞ্জিন ওয়েলের পাশাপাশি যদি বাইকের জ্বালানীর মান খারাপ হয় তাহলে বাইকের স্টার্ট নিতে সমস্যা হয়।


শীতকালে এমনিতেই ইঞ্জিন অনেক ঠান্ডা থাকে তাই এই বিষয়গুলো আরও বড় সমস্যার কারন হয়ে দাঁড়ায়।


ইঞ্জিন চালু না হওয়ার সমাধান


আমাদের বাইকের যদি কোন কারনবশত শীতকালে ইঞ্জিন চালু না হয় সেক্ষেত্রে ভালো মানের জাল্বানী অবশ্যই ব্যবহার করুন। পেট্রোল এর সাথে সামান্য একটু অকটেন মিশিয়ে নিয়ে খুব ভালো কাজ হয় কারন অকটেন একটু দাহ্য বেশি। অন্যদিকে আপনার বাইকের সাথে বা ম্যানুয়াল বইতে যে ইঞ্জিন ওয়েল ব্যবহার করার কথা বলা হয়েছে সেটি অবশ্যই ব্যবহার করুন।


টায়ার প্রেশার কমে যাওয়া


আমরা জানি যে, শীতকালে যে কোন পদার্থ একটু সংকুচিত হয় । বাতাসে যেহেতু নাইট্রোজেন গ্যাস এর পরিমান বেশি থাকে তাই সাধারণ অর্থে সেই পদার্থ সংকুচিত হয় এবং এর ফলে টায়ার প্রেশার কমে যায়। গরম কালে যে কোন পদার্থ প্রসারণ ঘটায় তাই গরম কালে স্বভাবতই টায়ার প্রেশার পরিমানের তুলনায় একটু বেড়ে যায়। ঘন ঘন রাইড করলে শীতকালে টায়ার প্রেশার একটু কমে যাওয়া শংকা বেশি থাকে।


টায়ার প্রেশার কমে যাওয়ার সমাধান


শীতকালে যেহেতু বাইকের টায়ার প্রেশার একটু তারাতারি কমে যায় তাই আমাদের উচিত সপ্তাহে একবার বাইকের টায়ার প্রেশার চেক করা এবং অবশ্যই বাইকের সাথে যে টায়ার প্রেশার এর পরিমাপ দেওয়া আছে সেই অনুযায়ী টায়ার প্রেশার রাখা।


কালার নষ্ট হয়ে যাওয়া


আমরা জানি যে , শীতকালে কুয়াশা একটু বেশি থাকে এবং আমরা যদি আমাদের পছন্দের বাইকটা ফাকা স্থানে রেখে দেই সেক্ষেত্রে কুয়াশা বাইকের কালার এর কোয়ালিটি বা টেম্পার নষ্ট করে দেয়। আর ফলে অনেক সময় দেখা যায় যে, বাইকের রঙ চটে যাচ্ছে কিংবা বাইকের কালার খুব তারাতারি নষ্ট হয়ে যাচ্ছে ইত্যাদি।


কালার সমস্যা ও সমাধান


আমরা যারা শীতকালে বাইক ফাঁকা স্থানে রাখি সেখানে চেষ্টা করা উচিত আমাদের শখের বাহনটি যেন কাপড় দিয়ে ঢেকে রাখি। এর ফলে বাইরের কুয়াশা বাইকের উপর পড়বে না এবং বাইকের রঙ নষ্ট হবে না। অন্যদিকে আমরা চেষ্টা করবো যেন বাইকটা খোলায় স্থানে না রাখি।


আশা করি আমরা যারা শীতকালে বাইক রাইড করি তারা এই সাধারণ সমস্যাগুলো নিজে নিজে সমাধান করবো এবং অনাকাঙ্ক্ষিত সমস্যা এড়িয়ে চলবো।














Rate This Tips

Is this tips helpful?

Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

স্কুটার নাকি ই-বাইক কোনটি কিনবেন? কেন কিনবেন?
2022-01-16

স্কূটার আমাদের বর্তমান বাজারে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এই বাহনটি ইউজার ফ্রেন্ডলি হওয়ায় সকলেই ব্যবহার করতে পারে। বর্তমানে দেশের বাজারে ইলেকট্রিক স্কুটারেরও বেশ প্রচলন রয়েছে এবং গ্রাহকেরা খুব ভালোভাবে ইলেকট্রিক স্কূটার গ্রহন করেছে। এখন স্কুটার ও ইলেকট্রিক স্কুটার দুইটাই বাজারে বিদ্যমান থাকার ফলে...

Bangla English
শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান
2021-11-29

শীতের আমেজ ইতোমধ্যেই শুরু হয়েছে গেছে তাই আমাদের মাঝে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করার প্রবণতা দেখা যায়। শীতকে মোকাবেলা করার জন্য আমরা নিজেদের পোশাক ক্রয় করে থাকি কিংবা পুরোনো শীতের পোশাক ব্যবহার করি। বাইকের ক্ষেত্রেও এই শীতকালে একটু বাড়তি প্রস্তুতি নিতে হয়। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের বাইক...

Bangla English
পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি
2021-11-16

বাইক কেনা প্রতিটি বাইকারের জন্য স্বপ্নের একটি মুহূর্ত। এই মুহূর্ত আরও বেশি উপভোগ্য হয় তখন যখন বাইকের চাবি নিজের হাতে নিয়ে ইঞ্জিন চালু করা হয়। সাধারণত যাদের বাজেট কম কিন্তু ভালো মানের বাইক দরকার তাদের ক্ষেত্রে পুরাতন বাইক একটি ভালো অপশন। কারণ, অনেকেই আছেন যারা টাকার প্রয়োজনে নিজের পছন্দের বাইক বিক্রি...

Bangla English
পুরাতন বাইকের নাম পরিবর্তনের নিয়মাবলী
2021-11-16

আমরা অনেকেই আছি যারা পুরাতন বাইক কেনার পর নাম পরিবর্তন করার জন্য কী কী প্রয়োজন তার সঠিক দিক নির্দেশনা পাই না। আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি কীভাবে পুরাতন বাইক ক্রয়/ বিক্রয় করার পর নাম পরিবর্তন করবেন। বাইক ক্রয় বিক্রয়ের চুক্তিনামা ও দলিল আমরা সাধারণত বাইকের মালিকানা...

Bangla English
লকডাউনে বাইক রক্ষণাবেক্ষণের টিপস
2021-07-11

বর্তমানে করোনার সমস্যায় জর্জরিত আমাদের প্রিয় বাংলাদেশ। বাংলাদেশ সরকার চায় এই করোনা মোকাবেলা করতে সেই জন্য স্বাস্থ্যবিধি মানা সহ বিভিন্ন নীতিমালা ও আদেশ প্রণয়ন এবং বাস্তবায়ন করেছে। লকডাউন করোনা সংক্রমণ রোধের একটি হাতিয়ার। লকডাউন এর জন্য ঘর থেকে মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বের হতে পারে না। ...

Bangla English
Filter

Filter