Suzuki Bangladesh
Hero Bangladesh
Yamaha Banner
Search

ড্রাইভিং লাইসেন্স কিভাবে নবায়ন (Re-New) করবেন ?

2022-02-26 Views: 1512

ড্রাইভিং লাইসেন্স কিভাবে নবায়ন (Re-New) করবেন ?


Dl-information-1645855108.jpg

আমরা দৈনন্দিন জীবনে যারা বাইক রাইড করি তাদের ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স অনেক গুরুত্বপুর্ন বিষয়। মোটরবাইক চালানোর ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স না থাকা আইনত দন্ডনীয় অপরাধ। আমাদের যাদের ড্রাইভিং লাইসেন্স আছে তাদের সকলের একটি নির্দিষ্ট মেয়াদের জন্য লাইসেন্স করা আছে। আমরা জানি যে , বাংলাদেশের সড়ক আইন অনুযায়ী মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ ১০ বছর হয়ে থাকে। এই ১০ বছর অতিক্রান্ত হওয়ার পর আমাদের লাইসেন্সটি আবার নবায়ন করতে হয় যেটাকে আমরা ইংরেজিতে Driving License Re-New বলে থাকি। আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করবো , কীভাবে আপনারা ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবেন? চলুন এক নজরে দেখে নেওয়া যাক।


প্রথমে আসুন জেনে নিই ড্রাইভিং লাইসেন্স নবায়ন না করলে কী হবে ?


আমরা জানি যে ড্রাইভিং লাইসেন্স মোটরবাইক চালানোর জন্য অত্যাবশ্যকীয় বিষয় তাই এর নবায়ন করা খুবই জরুরী। আমাদের ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ যদি শেষ হয়ে যায় এবং তা যদি নবায়ন করা না হয় তাহলে প্রতি বছর আপনাকে ২৩০ টাকা করে জরিমানা বাবদ দিতে হবে।


এদিকে লাইসেন্স এর মেয়াদ শেষ হওয়ার দিন থেকে ১৫ দিন পর্যন্ত আপনার সুযোগ থাকবে নবায়নের জন্য। এক্ষেত্রে কোন প্রকার জরিমানা গুনতে হবে না।


এবার জেনে নিই কীভাবে আপনার ড্রাইভিং লাইসেন্স এর নবায়ন প্রক্রিয়া সম্পন্ন করবেন?


ধাপ ১: ড্রাইভিং লাইসেন্স নবায়নের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সমূহ



  • ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি

  • জাতীয় পরিচয় প্ত্র ( NID ) এর ফটোকপি

  • নাগরিক সনদ পত্র ( সিটি কর্পোরেশন এলাকায় ওয়ার্ড কাউন্সিলর কার্যলয় থেকে সংগ্রহ করতে হবে ) ফটোকপি ও সত্যায়িত ।

  • পাসপোর্ট সাইজের ছবি ৪ কপি।

  • আসল ড্রাইভিং লাইসেন্স কার্ড।


1-1645857928.jpg
2-1645857994.jpg
3-1645858025.jpg
4-1645858091.jpg
5-1645858129.jpg

ব্যাংক ডিপোজিট দেওয়ার জন্য আপনাকে ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি নিয়ে বিআরটিএ অফিসের নবায়ন অফিসার এর কাছ থেকে সত্যায়িত করিয়ে নিতে হবে যা ব্যাংকে টাকা জমা দেওয়ার সময় ব্যাংক ডিপোজিট ফরম এর সাথে জমা দিতে হবে । ব্যাংক ডিপোজিট এর পরিমাণ ২৪২৭ টাকা। এই টাকা জমা দেওয়ার পর ব্যাংক রিসিপট পেপার সংগ্রহ করে যত্ন সহকারে রাখতে হবে।


ধাপ ২ : এখানে আপনাকে ২ ধরনের ফরম পূরণ করতে হবে


১- নবায়ন ফরম ২- মেডিকেল ফরম


১- নবায়ন ফরমঃ নবায়ন ফরম পূরণের ক্ষেত্রে লক্ষ্যনীয় বিষয়গুলো হল- যদি আপনি বিবাহিত হন সেক্ষেত্রে আপনার স্ত্রী র নাম ও মোবাইল নাম্বার / স্বামীর নাম ও মোবাইল নাম্বার দিতে হবে। যদি অবিবাহিত হন সেক্ষেত্রে আপনার পিতার নাম অথবা মাতার নাম দিতে হবে। এই ফরম আপনি চাইলে অনলাইনে পূরণ করতে পারবেন।


২- মেডিকেল ফরমঃ মেডিকেল ফরম এর চেক আপ লিস্ট অনুযায়ী সকল বিষয় চেক করে ফরমটি একজন এমবিবিএস ডাক্তার দ্বারা মেডিকেল টেস্ট করিয়ে তা সত্যায়িত করিয়ে নিয়ে জমা দিতে হবে। এই ফরমটি আপনি বিআরটিএ এর আশেপাশে ফটোকপির দোকানগুলোতে পেয়ে যাবেন।


এই দুইটি ফরমে ১ কপি করে ছবি সত্যায়িত করে নিতে হবে। এরপরে নবায়ন ফরম ও মেডিকেল ফরম পূরণ করে জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি, ব্যাংক স্লিপ ফটোকপি, নাগরিক সনদ পত্রের ফটোকপি, মেডিক্যাল সার্টিফিকেট এর আসল কপি সব কিছু একত্রে করে জমা দিতে হবে।


1-1645858195.jpg
2-1645858234.jpg
3-1645858266.jpg

পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর ক্ষেত্রে


উপরের সকল ডকুমেন্টস এর সাথে পুলিশ তদন্তের প্রতিবেদন সত্যায়িত করতে হবে। এক্ষেত্রে ৩ কপি পাসপোর্ট সাইজ ও ১ কপি স্ট্যাম্প সাইজের ছবি এবং পুনরায় ব্যবহারিক পরিক্ষা দিতে হবে।


আপনার যদি সকল ডকুমেন্টস একদম ঠিক থাকে তাহলে সেদিন অথবা পরের দিন আপনি একটা ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স পাবেন যা দিয়ে আপনি আপনার বায়োমেট্রিক এসএমএস না আসা পর্যন্ত অস্থায়ীভাবে মোটরসাইকেল চালাতে পারবেন।


ধাপ ৩: বায়োমেট্রিক এসএম এস আসলে বা আপনাকে কোন নির্দিষ্ট তারিখ দেওয়া থাকলে সেই তারিখ অনুযায়ী সেখানে গিয়ে আপনার ফিঙ্গার প্রিন্ট ও ছবি তুলে আসতে হবে। সেদিনই আপনি একটা কম্পিউটার কপি পাবেন।


ধাপ ৪: ফিঙ্গার প্রিন্ট ও ছবি তোলার ৩ মাস পর সেই কম্পিউটার কপি নিয়ে যেয়ে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স এর স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন।


উপরিউক্ত ধাপগুলো অবলম্বন করার মাধ্যমে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স খুব সহজেই নবায়ন করতে পারবেন এবং পুনরায় আপনি আপনার পছন্দের বাহন নিয়ে রাস্তায় রাইড করতে পারবেন। এই ছিলো আমাদের ড্রাইভিং লাইসেন্স কীভাবে নবায়ন করতে তার প্রক্রিয়াগুলো।

Rate This Tips

Is this tips helpful?

Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

ড্রাইভিং লাইসেন্স এর বিভিন্ন ফি
2022-03-15

আমরা যারা মোটরসাইকেল ব্যবহার করি তাদের প্রত্যেকের ড্রাইভিং লাইসেন্স থাকা আবশ্যক। এদিকে যে সকল বাইক রাইডারদের ড্রাইভিং লাইসেন্স আছে তাদের স্মার্ট কার্ডের মেয়াদ শেষ হওয়ার পর আবার লাইসেন্স নবায়ন করতে হয়। ড্রাইভিং লাইসেন্স নতুন করে করা কিংবা নবায়নের জন্য নির্দিষ্ট অংকের টাকার প্রয়োজন হয়। আজকে আসুন এ...

Bangla English
ড্রাইভিং লাইসেন্স কিভাবে নবায়ন (Re-New) করবেন ?
2022-02-26

আমরা দৈনন্দিন জীবনে যারা বাইক রাইড করি তাদের ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স অনেক গুরুত্বপুর্ন বিষয়। মোটরবাইক চালানোর ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স না থাকা আইনত দন্ডনীয় অপরাধ। আমাদের যাদের ড্রাইভিং লাইসেন্স আছে তাদের সকলের একটি নির্দিষ্ট মেয়াদের জন্য লাইসেন্স করা আছে। আমরা জানি যে , বাংলাদেশের সড়ক আইন অ...

Bangla English
স্কুটার নাকি ই-বাইক কোনটি কিনবেন? কেন কিনবেন?
2022-01-16

স্কূটার আমাদের বর্তমান বাজারে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এই বাহনটি ইউজার ফ্রেন্ডলি হওয়ায় সকলেই ব্যবহার করতে পারে। বর্তমানে দেশের বাজারে ইলেকট্রিক স্কুটারেরও বেশ প্রচলন রয়েছে এবং গ্রাহকেরা খুব ভালোভাবে ইলেকট্রিক স্কূটার গ্রহন করেছে। এখন স্কুটার ও ইলেকট্রিক স্কুটার দুইটাই বাজারে বিদ্যমান থাকার ফলে...

Bangla English
শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান
2021-11-29

শীতের আমেজ ইতোমধ্যেই শুরু হয়েছে গেছে তাই আমাদের মাঝে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করার প্রবণতা দেখা যায়। শীতকে মোকাবেলা করার জন্য আমরা নিজেদের পোশাক ক্রয় করে থাকি কিংবা পুরোনো শীতের পোশাক ব্যবহার করি। বাইকের ক্ষেত্রেও এই শীতকালে একটু বাড়তি প্রস্তুতি নিতে হয়। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের বাইক...

Bangla English
পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি
2021-11-16

বাইক কেনা প্রতিটি বাইকারের জন্য স্বপ্নের একটি মুহূর্ত। এই মুহূর্ত আরও বেশি উপভোগ্য হয় তখন যখন বাইকের চাবি নিজের হাতে নিয়ে ইঞ্জিন চালু করা হয়। সাধারণত যাদের বাজেট কম কিন্তু ভালো মানের বাইক দরকার তাদের ক্ষেত্রে পুরাতন বাইক একটি ভালো অপশন। কারণ, অনেকেই আছেন যারা টাকার প্রয়োজনে নিজের পছন্দের বাইক বিক্রি...

Bangla English
Filter

Filter