Search



Advantages and disadvantages of motorcycle chain cover English Version
2017-05-08 Views: 5262

মোটরসাইকেল চেইন কভারের সুবিধা ও অসুবিধা


motorcycle-half-chain-cover


মোটরসাইকেল বর্তমানে যোগাযোগের অন্যতম একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। বেশ আগে থেকেই আমরা মোটরসাইকেল এর সাথে পরিচিত। পরিচিত মোটরসাইকেল এর বিভিন্ন অংশের সাথে। মোটরসাইকেল এর যন্ত্রাংশের এর মধ্যে অন্যতম হল চেইন।চেইন মোটরসাইকেল কে ইনজিন থেকে পেছনের চাকায় গতি যোগান দেয় এবং ইঞ্জিন চাকার মধ্যে সংযোগ স্থাপন করে।আমরা সকলেই মোটরসাইকেল ব্যবহার করি যোগাযোগের জন্য। এই যোগাযোগের মাধ্যম হিসেবে যেই বিষয় খুব প্রভাব ফেলে তা হলো মোটরসাইকেল এর চেইন। এটি ছাড়া মোটরসাইকেল একেবারেই অচল। চেইন সরাসরি ইঞ্জিন এবং চাকার সাথে সম্পর্কিত। মোটরসাইকেল এর গতি নির্ধারণ করাই হল চেইন এর কাজ। কিন্তু চেইন ব্যবহার করতে গিয়ে কিছু সমস্যায় পড়তে হয়। মোটরসাইকেল চলার সময় চেইনে লেগে থাকা তেল ময়লা ইত্যাদি চালক/আরোহীর গায়ে লেগে যায়। রাস্তার ধুলো-ময়লা চেইনে লেগে চেইনকে নোংরা করে দেয়। এরই ধারাবাহিকতায় আবিষ্কার করা হয় চেইন কভার। আশির দশক শুরু থেকে মোটরসাইকেলে চেইন কাভার এর ব্যবহার শুরু হয়। এটি মুলত চেইন এর সেফটির জন্য প্রয়োজন।বর্তমানে আমরা দেখতে পায় যে বেশ কিছু মোটরসাইকেল এর সুরক্ষা হিসেবে চেইন কভার ব্যবহার করা হয়েছে আবার কিছু কিছু মোটরসাইকেলের চেইন কভার একেবারেই নাই অথবা থাকলেও চেইন কভার অর্ধেক (উপরের অংশে) ব্যবহার করা হয়েছে। চালক এবং চেইন এর সুরক্ষার কথা মাথায় রেখে মূলত চেইন কভার ব্যবহার করা হয়েছে ।আসুন জেনে নেই মোটরসাইকেল এর চেইন কভার এর সুবিধা এবং অসুবিধা।




motorcycle-full-chain-cover

সুবিধা
১। আশির দশকে মোটরসাইকেল ব্যবহারকারীরা চেইন কভার ব্যবহার করত তাদের পোষাকের কথা ভেবে। তাদের পোষাক যাতে চেইন এর কালি লেগে নষ্ট না হয় সেই কথা মাথায় রেখে মূলত চেইন কভার তৈরী করা হয়।

২। আমাদের দেশে কমিউটার বাইকগুলোতে চেইন কভার বেশি দেখা যায় এর প্রধান কারণ হল আমদের দেশে ধুলা বালির পরিমান অনেক বেশি, আবার আবহাওয়া পরিবর্তনের কারণে রাস্তায় কাদা, পানি থাকে। যার জন্য চেইন এর কার্যকারিতায় ব্যঘাত ঘটতে পারে, সেই জন্যই মূলত আমাদের দেশে চেইন কভার এর প্রয়োজনীয়তা অনেক বেশী।

৩। মোটরসাইকেল চলার সময় চেইনে ব্যবহৃত তেল/গ্রীজ ইত্যাদি ছিটকে চালকে পোশাকে, মোটরসাইকেলের টায়ারে বা অন্যান্য জায়গায় লেগে নোংরা করে দেয়।

৪। এছাড়াও চেইন এ পা কেটে যাওয়া বা চালকের কোন আঘাত থেকে রক্ষা পাওয়া , পেছনের আরোহীর পা বা জুতার অংশ বা কাপড় চেইন এর ভেতর ঢুকে গিয়ে মারাত্মক ক্ষতি হওয়া।এসমস্ত ঝুকি এড়াতে মূলত চেইন কভার বেশী ব্যবহৃত হয়ে থাকে।

৫। কমিউটার মোটরসাইকেলে সাধারনতই পেছনে সহযাত্রী থাকে তাই এধরনের মোটরসাইকেলগুলোতে অবশ্যই চেইন কভারের প্রয়োজন পড়ে।




অসুবিধা
১। চেইন কভার থাকায় চেইন পরিস্কারে সমস্যার কারন হয়ে দাড়ায়। নিয়মিত চেইন পরিস্কারের জন্য প্রতিবার চেইন কভার খুলে ফেলা কষ্টকর। এমনকি অনেকের পক্ষে অসম্ভব।

২। যে সকল মোটরসাইকেল বেশি চালানো হয় সেসকল মোটরসাইকেলের চেইন নিয়মিত পরীক্ষা করতে হয়। চেইন কভার থাকলে সেটি সম্ভব হয়ে ওঠে না, ফলে দুর্ঘটনার সম্ভবনা থেকে যায়।

৩। চলন্ত মোটরসাইকেলে চেইন কভার থাকা অবস্থায় চেইন ছিড়ে গেলে চেইন জড়িয়ে পেছনের চাকা লক হয়ে দুর্ঘটনা ঘটতে পারে।

৪। দ্রুতগতির বা স্পোর্টস মোটরসাইকেলে চেইন কভার ব্যবহার নিরাপদ নয়। এসকল মোটরসাইকেলের চেইন নিয়মিত পরীক্ষা করা এবং যত্নের প্রয়োজন পড়ে। যেটি চেইন কাভার থাকলে কষ্টকর হয়ে পড়ে। দ্রুত গতিতে চেইন ছিড়ে গেলে বড় ধরনের দুর্ঘটনার সম্ভবনা থেকে যায় যদি চেইন কভার থাকে।


আমাদের মতো ধুলোবালিযুক্ত এলাকার জন্য চেইন কভার থাকাও যেমন প্রয়োজন তেমনি থাকলেও সমস্যার কারন হয়ে দাড়ায়। সেক্ষেত্রে অনেক সময়েই পুর্ন চেইন কভারের পরিবর্তে শুধুমাত্র উপরের অংশে চেইনকভার ব্যবহার করা হয়। এতে চেইনের ময়লা ছিটে পোশাকে বা মোটরসাইকেলে লেগে যায় না, আবার চেইন পরীক্ষা করা বা পরিস্কার করাও সহজ হয়। নিরাপত্তার স্বার্থই মাসে অন্তত দুইবার চেইন পরীক্ষা করুন এবং অন্তত একবার পরিস্কার করুন।
Rate This Tips

Is this tips helpful?

Rate count: 33
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5
Bike Tips
  • বাইকে সিরামিক কোটিং এর সুবিধা ও অসুবিধা সমূহ
    2018-06-10
    Advantages-and-disadvantages-of-ceramic-coating আধুনিক যুগে আমরা মোটরসাইকেল ও গাড়ি প্রেমিক মানুষেরা আমাদের বাহনগুলোকে আরও সুন্দর করার জন্য কিংবা অন্যের কাছে আকর্ষণীয় করে তোলার জন্য বিভিন্ন কিছু করার চেষ্টা করে থাকি।বাহনের সৌন্দর্য আরও ফুটিয়ে তোলার জন্য আম...
    details English
  • কিওয়ে আরকেএস ১০০ ভি৩ নাকি আরকেএস ১২৫, কোনটা কিনবেন?
    2018-05-28
    Keeway-RKS-100-v3-or-RKS-125.-Which-one-should-buy ব্যক্তিগত বাহন হিসেবে মোটরবাইক ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে সময়ের সাথে সাথে। আপাত দৃষ্টিতে দেখে মনে হতে পারে বাইক শুধুমাত্র যুবক শ্রেনীর বাহন কিন্তু প্রকৃত সত্য হল এটি যেকোন বয়সের ব্যক্তির সাথে সমানভাবে মানানসই ...
    details English
  • হাইওয়েতে মোটরসাইকেল চালানোর গুরুত্বপূর্ন টিপস
    2018-05-15
    Important-tips-for-bike-riding-at-highway অনেকেই অনেক বছর ধরে বাইক চালায়।আমার বাইকিং জীবন মাত্র ১ বছর ২ মাস। তাই বুঝতেই পারছেন আমি শিশু বাইকার যার জন্ম ১ বছর ২ মাস। এই এক বছরে আমার প্রিয় বাইকটি নিয়ে আমি ১০৭০০ কি.মি পাড়ি দিয়েছি। এর মধ্যে আমি ময়মনসিংহ, শ্রীমঙ্গল, ...
    details English
  • কোন মোটরসাইকেলে কেমন মাইলেজ পাবেন?
    2018-04-24
    What-mileage-which-motorcycle-provides সময় পরিবর্তনের সাথে সাথে দক্ষিন এশিয়াসহ বাংলাদেশে মোটরসাইকেল বিশাল জনপ্রিয়তা অর্জন করে চলেছে। আমাদের মত দেশে যেখানে ট্র্যাফিক একটা বিরাট সমস্যা এবং গ্রামের রাস্তায় চলাচল করাও একটা সমস্যা, তাই এই সমস্যা দূর করার জন্...
    details English
  • একজন বাইকার হিসেবে বাইকের যে ১০টি বিষয় জানা থাকা দরকার
    2018-03-05
    10-things-you-should-know-about-your-bike মোটরসাইকেল রাইড অনেক আনন্দের একটি বিষয় এবং বিশেষ করে যারা ভালবাসা বা আবেগ থেকে মোটরসাইকেল রাইড করে তাদের জন্য এটা অনেক আনন্দের একটি বিষয়। আকারে ছোট এই বাহনটি শুধুমাত্র আমাদের যাতায়াত চাহিদা মেটায় না বরং এটা অনেক আর...
    details English




Filter
Brand
CC
Mileage
Price

Advance Search
Motorcycle Brands in Bangladesh

View more Brands