Hero বাইকে আকর্ষণীয় ডিসকাউন্ট/অফার/গিফট পেতে ক্লিক করুন
Search



Which one is better for your bike? Petrol or octane?
2015-09-02 Views: 7002

পেট্রোল অথবা অকটেন, বাইকের জন্য কোনটি ভালো?

ভেজালমুক্ত ,পরিশুদ্ধ , খাঁটি শব্দগুলি যেন আমাদের চারপাশ থেকে হারিয়ে যাচ্ছে। "এখানে খাঁটি জিনিষ পাওয়া যায়" এই বিজ্ঞাপন আমাদের প্রায়ই চোখে পড়ে। এই রকম একটি পরিস্থিতি মাথায় রেখেই আজ আমরা আমাদের মটরসাইকেলে পেট্রোল না অকটেন কোনটি ব্যবহার করবো তা নিয়ে আলোচনা করবো।

কোন সন্দেহ নাই যেকোনো ইঞ্জিনের পারফর্মেন্স ,দীর্ঘস্থায়িত্ত নির্ভর করে সঠিক ও বিশুদ্ধ তেল ব্যবহারের উপরে। আমাদের দেশে যে মটরসাইকেল আমদানী করা হয় তাতে ভেজালের ভয় না থাকলে এক কথায় বলা যেতো অধিকাংশ মোটরসাইকেলই পেট্রোল উপযোগী।
.
পেট্রোল ও অকটেনের পার্থক্য এবং মোটরসাইকেলের পারফর্মেন্স এবং দীর্ঘস্থায়িত্তে অকটেনের আদৌ কোন প্রভাব আছে কিনা তা নিয়েই আমাদের আজকের আলোচনা।
.
পেট্রোল এক ধরনের তরল উদ্বায়ী পদার্থ যা পেট্রলিয়াম থেকে পাওয়া যায়। উত্তর আমেরিকায় পেট্রোলকে গ্যাসোলিন নামে বাজারজাত হয় । অন্যদিকে অকটেন হোল একধরনের সহযোগী উপাদান যা পরিমিত মাত্রায় ব্যাবহার করা হয় মুল পদার্থের কার্যক্ষমতা নিয়ন্ত্রন করতে। সুতরাং দেখা যাচ্ছে অকটেন নামে আলাদা কোন তেল নাই, এটি আসলে পেট্রোল বা গ্যাসোলিনের গুনগত মান নির্নায়ক একটি সংখ্যা। গ্যাসোলিনের মধ্যে অকটেন এর উপস্থিতি নিরধারন করার জন্য এক ধরনের সংকেত ব্যাবহার করা হয় যা “Research octane number (RON)” বা “RON” নামে পরিচিত।

আমাদের দেশে পেট্রোল বা গ্যাসোলিন দুটি অকটেন মাত্রায় পাওয়া যায় যা প্রচলিত ভাবে পেট্রোল ও অকটেন নামে পরিচিত। মুলত দুটি একই জিনিষ গ্যাসোলিন অথবা পেট্রোল যাই বলেন, শুধু পার্থক্য তাদের মধ্যেকার “RON” নাম্বার। মজার ব্যাপার হোল আমাদের দেশে অকটেন নামে আলাদা কোন তেলের অস্তিত্ত সরকারীভাবে নাই। সরকারী ভাবে দুধরণের পেট্রোল পাওয়া যায় রেগুলার এবং প্রিমিয়াম, সেখানে পেট্রোল বা অকটেন বলে আলাদা করাই হয়নি । ২০১৪ সালের আগে পর্যন্ত রেগুলার অর্থাৎ তথাকথিত পেট্রোলের “RON” নাম্বার হল “৮০” এবং প্রিমিয়াম অর্থাৎ অকটেনের “RON” নাম্বার হল “৯৫”। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী গ্যাসোলিন এর সর্বনিম্ন মান হওয়া উচিৎ “৮৬”।
গ্যাসোলিন ইঞ্জিনে যে পদ্ধতিতে জ্বালানীকে ব্যাবহার যোগ্য শক্তিতে রুপান্তর করা হয় তাকে বলা হয় “Combustion processes“ । অকটেন রেটিং দিয়ে ইঞ্জিনের ভেতরে কি পরিমান চাপে গ্যাসোলিন জ্বলে উঠবে( ignite) তা বুঝায় । যত বেশী অকটেন নাম্বার ততবেশি তার চাপ সহ্য ক্ষমতা।

High Octane Fuelএর ব্যবহার .
প্রতিটি internal combustion Engine এরই একটি নির্দিষ্ট Compression Ratio আছে; Compression Ratio ঠিক করে দেয় কি অকটেন রেটিং এর গ্যাসোলিন ইঞ্জিনের দরকার। higher compression ratio engine যেমন স্পোর্টস বাইক বা উচ্চ সিসির বাইকে বেশী অকটেন রেটিং এর গ্যাসোলিন দরকার অন্যদিকে আমাদের দেশে পাওয়া যাওয়া অধিকাংশ বাইকই সাধারণ পেট্রোলেই যথেষ্ট ভালো চলার কথা।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, " আমার বাইকের জন্য ঠিক কি অকটেন রেটিং এর পেট্রোল দরকার।" উত্তর হোল আপনার বাইকের সাথে যে ম্যানুয়াল থাকে তাতেই পরিস্কার ভাবে উল্লেখ আছে আপনার বাইকের Compression Ratio কতো এবং তাতে ঠিক কি অকটেন রেটিং এর পেট্রোল প্রয়োজন।

সঠিক অকটেন রেটিং এর গ্যাসোলিন ব্যবহারের গুরুত্ব:
আপনি যদি আপনার বাইকে সঠিক অকটেন রেটিং এর পেট্রোল ব্যবহার না করেন নানাবিধ অসুবিধার সম্মুখীন হবেন , তার মধ্যে অন্যতম হোল Engine Knocking ( এটি knock, detonation, spark knock, pinging বা pinking নামেও পরিচিত) আপনার বাইকের ইঞ্জিনের যদি Knocking হয় তবে বাইকের স্বাভাবিক শব্দের বদলে বিকৃত শব্দ হবে । আসলে "High Compression Ratio" ইঞ্জিনে "Low Octane Fuel" ব্যবহারের ফলে প্রি-ইগ্নিশানের ফলেই এই শব্দ হয়। যদিও Engine Knocking এর বহবিধ কারণ আছে কিন্তু এটি একটা অন্যতম কারণ । এর পাশাপাশি বাইকের শক্তি কম অনুভব করা , মাইলেজ কমে যাওয়া এমনকি ক্ষেত্র বিশেষে ইঞ্জিনের দীর্ঘমেয়াদী মারাত্মক ক্ষতি পর্যন্ত হতে পারে।

এধরনের সমস্যা থেকে উত্তরনের জন্যই বিজ্ঞানীরা অকটেন নামক পদার্থ আবিস্কার করেছেন, যা গ্যাসোলিন এর সাথে মিশিয়ে ব্যাবহার করলে এ দুর্ঘটনা এড়ানো যায়। অর্থাৎ অকটেন এমন এক উপাদান যা কিনা গ্যাসোলিন এর উচ্চদাহ্য গুন কে নিয়ন্ত্রণ করে। আরও উল্লেখও যে, অকটেন নাম্বার যত বেশী হবে গ্যাসোলিনের দাহ্যগুন ততই নিয়ন্ত্রিত হবে।

আমাদের দেশে উৎপাদিত এবং আমদানিকৃত বেশিরভাগ মটরসাইকেল কম অভান্তরিন চাপ বিশিষ্ট ইঞ্জিন সম্পন্ন এবং সব উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের মটরসাইকেল ব্যাবহার নির্দেশিকায় গ্যাসোলিন “৮৬” বা তদূর্ধ্ব ব্যাবহার করতে বলে। এখানে উল্লেক্ষ যে কম “RON” নাম্বারের গ্যাসোলিন ব্যাবহারে ইঞ্জিনের ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে পক্ষান্তরে উচ্চ “RON” নাম্বারের গ্যাসোলিন ব্যাবহারে তেমন কোন ক্ষতি নেই (এক্ষেত্রে তেলের সর্বচ্চ ব্যবহার হয় না কারণ নির্ধারিত চাপের আগেই বাতাস ও জ্বালানীর মিশ্রন ইগ্নাইট( জ্বলে উঠে) । তাই আমাদের যে ধারণা যে বাইকে High Octane Fuel বাড়তি শক্তি পাওয়া যায় বা ইঞ্জিনের স্থায়িত্ত বাড়ে বা বাড়তি মাইলেজ পাওয়া যায় তার আসলে কোন বৈজ্ঞানিক ভিত্তি নাই।) বরং সামান্য হলেও প্রয়োজনের চেয়ে অর্থের অপচয় কিছু হয়।

তবে আমি আলোচনার শুরুতেই বলেছি ভেজালমুক্ত, পরিশুদ্ধ, খাঁটি শব্দগুলি আমাদের চারপাশ থেকে হারিয়ে যাচ্ছে। এই যখন বাস্তবতা, যেহেতু আমাদের দেশের প্রাপ্ত গ্যাসোলিন এর সর্বনিম্ন মান মটরসাইকেল কোম্পানি কর্তৃক অনুমোদিত সর্বনিম্ন মান থেকেও কম সেহেতু পেট্রোল বা রেগুলার গ্যাসোলিন ব্যাবহার থেকে বিরত থাকাই শ্রেয়। এছাড়াও বিভিন্ন তেলের পাম্পে ভ্যাজাল তেল বিক্রি করে, এসব পাম্প থেকে তেল না নিয়ে অন্য কোন ভাল পাম্প থেকে সরাসরি “RON-95” বা প্রিমিয়াম বা অকটেন নেওয়াই উত্তম।

অনেকেই বলেন অকটেন ব্যবহার করলে ইঞ্জিন বেশী গরম হয়ে যায় । আসলে এটাও একটি ভুল ধারনা। গ্যাসোলিন জ্বালানীর তাপ সব সময় একই থাকে কারন তাদের কেমিকেল প্রপার্টি সব সময় একই থাকে যদিও তাদের “RON” নাম্বার আলাদা হয়। “RON” নাম্বার বা অকটেন গ্রেড শুধু আমাদের বুঝতে সাহায্য করে যে সে কতটা চাপ বা অট-ইগ্নিশন প্রতিরোধ করতে সক্ষম।

পরিশেষে বলা যায় বলা যায় আপনি যদি নিশ্চিত হতে পারেন আপনার ব্যবহৃত গ্যাসোলিনের অকটেন রেটিং ৮৬ এর আশেপাশে তবে আপনি আপনার Low Compression Ratio Engine এর বাইকে রেগুলার গ্যাসোলিন বা প্রেট্রল ব্যবহার করুন আর যদি নিশ্চিত হতে না পারেন তবে প্রিমিয়াম গ্যাসোলিন বা High Octane Fuel ব্যবহার করতে পারেন এই অর্থে যে ভেজালের বাজারে হয়তো কিছু কম ভেজালযুক্ত তেল আপনি আপনার প্রিয় বাইকে দিলেন।







Rate This Tips

Is this tips helpful?

Rate count: 431
Ratings:
Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5
Bike Tips
  • নিরাপদ ব্রেকিং এর জন্য আরএলপি(RLP)
    2020-09-09
    bajaj-avenger-rpl আরএলপি(RLP) অর্থ হচ্ছে "রেয়ার হুইল লিফট-অফ প্রোটেকশন"। মূলত এটি এবিএস, সিবিএস, ব্রেকিং ইত্যাদির মতো একটি সেফটি ফিচার। যেসকল বাইকে সিঙ্গেল চ্যানেল এবিএস, বা সিবিএস রয়েছে, এই ফিচারটি তাদের সাথে মিলিত হয়ে আরও ভাল পারফর্মেন্স এবং আরও ভাল সেফ...
    details English
  • দীর্ঘ সময় বাইক ফেলে রাখতে হলে কি করবেন?
    2020-03-29
    What-to-do-to-keep-the-bike-off-for-a-long-time আমাদের সকলেরই জানা, প্রতিটি মেশিনের নিজস্ব মেয়াদ রয়েছে এবং এটিও বলা হয় যে এগুলি ব্যবহার না করলে তারা আগেই ক্ষতিগ্রস্থ হয়ে যায়। আমাদের সকলের পচ্ছন্দের বাইকটিও সেই লাইনআপে রয়েছে এবং সে কারণেই এর যথাযথ যত্ন এ...
    details English
  • টায়ারে বাতাসের পরিবর্তে কেন নাইট্রোজেন ব্যবহার করবেন?
    2019-07-23
    Why-use-nitrogen-instead-of-air-in-tires মোটরসাইকেল টায়ারে আমরা সাধারনত বাতাস ব্যবহার করি। বাতাসে বিভিন্ন গ্যাস এর পাশাপাশি জ্বলীয় বাস্প ও অন্যান্য উপাদান থাকে। এরফলে গরমের দিনে টায়ারের প্রেসার কিছুটা বৃদ্ধি পায় এবং শীতকালে প্রেসার কিছুটা কমে। এছাড়াও প্...
    details English
  • বজ্রপাতের সময় বাইক চালানোর নিরাপত্তা টিপস
    2019-04-12
    Safety-tips-for-riding-at-thunderbolt রিপোর্ট বলছে যে বর্তমান সময়ে বব্যার থেকেও বজ্রপাতে মানুষ মারা যাবার সংখ্যাটা আশংকাজনক বেশী। কিছুদিন পুর্বে “রেড ক্রিসেন্ট সোসাইটির” একটি রিপোর্ট বলছে যে এই বছর (জানুয়ারী – এপ্রিল) ৮৪ জন মানুষ মারা গেছে বজ্রপাতে আক্রা...
    details English
  • মোটরসাইকেল রেজিষ্ট্রেশনের নিয়মাবলী
    2018-11-28
    ক) মোটরসাইকেল রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্যাবলিঃ ১। মালিক ও আমদানীকারক/ডিলার কতৃক যথাযথভাবে পূরণ ও স্বাক্ষর করা নির্ধারিত আবেদনপ্ত্র ( এইচ ফরম) । প্রতিষ্ঠান/কোম্পানীর মালিকানার ক্ষেত্রে অথরাইজড কর্মকর্তার স্বাক্ষর ও সিলমোহর; ব্যাংক অথবা অর্থ লগ্নি প্রতিষ্ঠানের সাথে গাড়ির মালিকানার আর্থিক সংশ্লিষ্...
    details English




Filter
Brand
CC
Mileage
Price

Advance Search
Motorcycle Brands in Bangladesh

View more Brands