বাইক নাকি ইবাইক কোনটি কিনবেন

2021-09-02 Views: 593

বাইক নাকি ইবাইক কোনটি কিনবেন


বা্ইক নাকি ইবাইক কোনটি কিনবেন-1630569407.jpg
সহজ চলাচলের মাধ্যম এবং ব্যক্তিগত বাহন হিসেবে দুই চাকার বাহনগুলো সব সময়েই আরামদায়ক। সেটা সাইকেল হোক মোটরসাইকেল হোক বা হাল জামানার ইলেক্ট্রিক মোটরসাইকেল হোক। তরুনদের মধ্যে বাইকের জনপ্রিয়তা অনেক। বাইক পছন্দ করেনা এমন তরুন খুজে পাওয়া যাবে না। কিন্তু বর্তমান সময়ে আসা ইবাইক অনেকেই কিনতে চান কিন্তু দোটানায় পড়ে যান। কোনটি কিনলে ভালো হবে? বাইক নাকি ইবাইক। চলুন সামনের আলোচনায় এবিষয়টি নিয়েই হোক।

বাইক বনাম ইবাইক
বাইক চলে জ্বালানি তেলে, ইবাইক চলে ব্যাটারীতে। বাইকে রয়েছে ইন্জিন এবং ইবাইকে রয়েছে ইলেক্ট্রিক মোটর। এই দুটি বড় পার্থক্য ছাড়া বাইক এবং ইবাইকের মধ্যে মুলত তেমন পার্থক্য নেই।

দাম
ব্র্যান্ড ও ফিচারস ভেদে বাইক ও ইবাইকের দাম কম/বেশি হয়ে থাকে। ইবাইক সাধারনত কিছুটা কম দামের হয়ে থাকে।

টেকসই
মান বা টেকসই এর দিক দিয়ে এই মুহুর্তে বাইকের তুলনায় ইবাইক কম টেকসই। তবে, পর্যায়ক্রমে মানসম্মত ও টেকসই ইবাইক আমদানী শুরু হয়েছে।

রক্ষনাবেক্ষন
বাইকের তুলনায় ইবাইকের রক্ষনাবেক্ষন খরচ কিছুটা কম। তবে সকল ক্ষেত্রে নয়।

যাতায়াতের পরিধি
ইবাইকের বড় অসুবিধা হলো এক চার্জে অনেক পথ পাড়ি দেয়া যায় না, এবং চার্জ দিতেও অনেক সময় লাগে। তাই দূরের রাস্তায় বাইকের তুলনায় ইবাইক কম কার্যকর।

ব্যবহার দক্ষতা
বাইকের তুলনায় ইবাইক ব্যবহার বা চালনা করা সহজ। যে কোনো ব্যক্তি খুব সহজেই ইবাইক ব্যবহার করতে পারে।

গতি
সাধারন বিচারে বাইকের তুলনায় ইবাইকের গতি কিছুটা কম।

আইনের বাধ্যবাধকতা
বাংলাদেশে বর্তমান আইনে হাইওয়েতে ইবাইক নিষিদ্ধ, সিটি কর্পোরেশন এলাকায় বা গ্রামে সীমিত আকারে চলাচলের অনুমতি পাওয়া যায়। তবে ইবাইকের বড় সুবিধা হলো এখন পর্যন্ত ইবাইকের জন্য রেজিষ্ট্রেশন বা ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন হয় না।

পরিবেশ বান্ধব
বাইকে জ্বালানী তেল ব্যবহার হয় বলে ইন্জিন থেকে ধোয়া এবং শব্দ বের হয়, অন্যদিকে ইবাইক বিদ্যুতে চলে বলে কোনো ধোয়া বের হয় না এবং শব্দ নেই বললেই চলে।

বাংলাদেশে বর্তমান প্রেক্ষাপটে বাইক জনপ্রিয় হলেও পৃথিবীব্যাপী জ্বালানী তেলের ব্যবহার কমিয়ে বিদ্যুত চালিত গাড়ীর ব্যবহার বাড়ানো হচ্ছে। খুব দ্রুতই পৃথিবীব্যাপী বিদ্যুৎচালিত বাহনের ব্যবহার বাড়ানো হবে।

সার্বিক বিবেচনায় আপনার প্রয়োজন যদি হয় শহরে বা গ্রামের নির্দিষ্ট এলাকার মধ্যে খম খরচে এবং নির্ঝন্ঝাটে ঘুরাঘুরি তাহলে আপনার জন্য ইবাইক হবে সেরা পছন্দ।

Bike Tips