Suzuki-2021-11-04.webp
Yamaha Banner
Search

কীভাবে আপনার মোটরসাইকেলেরর পারফরমেন্স বৃদ্ধি করবেন

2021-05-31 Views: 1147

কীভাবে আপনার মোটরসাইকেলেরর পারফরমেন্স বৃদ্ধি করবেন


1622441908_how-to-increase-motorcycle-performance.jpg
মোটরসাইকেলের মাইলেজ বাড়ানো বা তেল কীভাবে সাশ্রয় করবেন তা নিয়ে আমরা আপনাদের সাথে টিপস শেয়ার করেছিলাম লিংক - (মোটরসাইকেলের জ্বালানী বাচানোর কিছু কার্যকরী টিপস)। এখন আপনাদের সাথে শেয়ার করবো কীভাবে আপনি আপনার মোটরসাইকেলের পারফরমেন্স বৃদ্ধি করবেন তা নিয়ে কিছু সহজ টিপস।

আমরা সকলেই আমাদের প্রয়োজনের তাগিদে মোটরসাইকেল ব্যবহার করে থাকি । কেউ ঘুরে বেড়ানোর জন্য , কেউ অফিসের কাজে কিংবা ব্যাক্তিগত কাজের জন্য কেউবা মোটরসাইকেল নিয়ে রেস করার জন্য। যারা মোটরসাইকেল নিয়ে রেস করতে চান বা অন্য কেউ যেন আপনাকে সহজেই ওভারটেক করতে না পারে সেজন্য বিভিন্ন কলাকৌশন অবলম্বন করে থাকেন সেই সব কলাকৌশল কিছু বাইকের হয়ে থাকে এবং রাইডারের কিছু কৌশল হয়ে থাকে । তবে সবচেয়ে গুরুত্বপুর্ন যে বিষয়টি সেটি হল বাইকের কৌশল । আপনি আপনার বাইকে কিভাবে মডিফাই করেছেন , ইঞ্জিনকে শক্তিশালী করার জন্য কিছু সংযুক্ত করেছেন কী/না ইত্যাদি অনেক কর্মকান্ড হয়ে থাকে। আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে শেয়ার করবো বাইকের পারফরমেন্স বৃদ্ধি সহজ কিছু টিপস যার মাধ্যমে আপনি আপনার বাইকের পারফরমেন্স অন্যান্য বাইকের থেকে কিছুটা হলেও বৃদ্ধি করতে পারবেন। তাই চলুন দেরি না করে আমরা আমদের আলোচ্য বিষয়বস্তু শুরু করি।

এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধি করুন

বাইকের ইঞ্জিন চালু রাখতে এবং ইঞ্জিনের শক্তি উৎপাদনের জন্য এয়ার ইনটেক সিস্টেম খুবই গুরুত্বপুর্ন। এয়ার এবং ফুয়েল বার্ন হয়ে ইঞ্জিন থেকে শক্তি উৎপাদিত হয়। এই ইঞ্জিন শক্তিকে আরও ত্বরান্বিত করার জন্য এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধি করতে হবে এবং এর ফলে ইঞ্জিন তার কার্যক্ষমতা অনুযায়ী অধিক শক্তি বা পাওয়ার উৎপাদন করতে পারবে যেটা আমরা আমাদের মোটরসাইকেল রাইড করার সময় বুঝতে পারবো। একটি সাধারণ উদারহন আপনাদের মাঝে শেয়ার করলে বুঝতে পারবেন যে ,আমরা অনেক সময় লক্ষ্য করি যে আমাদের প্রিয় মোটরসাইকেলের এয়ার ফিল্টার পরিবর্তন করতে ভুলে যায় অথবা এয়ার ফিল্টারে অধিক ময়লা জমা হয় যার কারনে আমরা আমাদের মোটরসাইকেল থেকে সঠিক এক্সেলেরেশন পাই না এবং যখনই এয়ার ফিল্টার পরিবর্তন বা পরিস্কার করা তখন লক্ষ্য করলে দেখা যায় বাইক থেকে আমরা সঠিক পাওয়ার আউটপুট পাই। বাইকের পারফরমেন্স বৃদ্ধির ক্ষেত্রে এই এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধি করা অতিব জরুরী বিষয়। এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধি করার জন্য আপনাকে বাজার থেকে ভালো মানের এয়ার ফিল্টার কিনতে হবে এবং নিশ্চিত করবেন সেটা যেন আপনার বাইকের যে এয়ার ইনটেক সিস্টেম তার থেকেও যেন












বেশি হয়।

এগজস্ট সিস্টেম ইনস্টল করুন

মোটরসাইকেল থেকে অধিক পারফরমেন্স পেতে আপনাকে এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধির পাশাপাশি আরেকটি যে বিষয়টি বৃদ্ধি করতে হবে তা হল এগজস্ট সিস্টেম ইনস্টল করা। আপনার বাইকের সাথে যে স্টক এগজস্ট রয়েছে সেটা বাইকের এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধি করার ফলে যথাযথভাবে পারফরমেন্স দিবে না সেজন্য আপনাকে অবশ্যই ভালো মানের আফটার মার্কেট এগজস্ট সিস্টেম ব্যবহার করতে হবে। মনে রাখবেন যে বাইকে যে পরিমাণে ইনপুট দিবেন সে পরিমাণে আউটপুতের ব্যবস্থা করবেন , তা না হলে আপনার বাইকের পারফরমেন্স লস করবে এবং আপনি আপনার কাঙ্ক্ষিত পারফরমেন্সটি পাবেন না। তাই এয়ার ইনটেক সিস্টেম বৃদ্ধি করার সাথে সাথে বাইকে ভালো মানের এগজস্ট ব্যবহার করুণ।

মডিফাইড ইগ্নিশন

আপনার বাইক থেকে যদি আপনি অধিকতর পারফরমেন্স পেতে চান তাহলে মডিফাইড ইগ্নিশনের বিকল্প নেই। মডিফাইড ইগ্নিশনের ফলে আপনার ইঞ্জিন আরও অধিক শক্তি উৎপাদনে সক্ষম হবে । ইগ্নিশন সিস্টেমে ফুয়েল এবং বাতাসের পরিমান বৃদ্ধি করে ইঞ্জিনকে আরও বেশি শক্তি উৎপাদনে সহায়তা করবে। এনজিকে গোল্ড প্লেটেড বা প্লাটিনাম প্লেটেড স্পার্ক প্লাগ ইনস্টল করার মাধ্যমে আপনার মোটরসাইকেলের ইঞ্জিন ইগ্নিশন আরও বেড়ে যাবে এবং আপনি অধিকতর পারফরমেন্স নিশ্চিত পাবেন । সেজন্য আপনাকে স্টক ইগ্নিশন বাদ নিয়ে মডিফাইড ইগ্নিশন ইনস্টল করতে হবে । অন্যদিকে আপনি চাইলে লো রেসিস্টেন্ট ভোল্টেজ ক্যাপ এবং কার্বন কোর ইগ্নিশন ওয়্যার উন্নত করতে পারেন যেটা করলে আপনি ভালো পাওয়ার ফিডব্যাক পাবেন।

ফুয়েল ফিল্টার আপডেট

ফুয়েল ফিল্টারের কাজ হল ইঞ্জিনে ফুয়েল প্রবেশ করানোর পুর্বে তা রিফাইন করা এবং এই কার্যক্রমের ফলে বাইকের ইঞ্জিনের ইগ্নিশন খুব ভালোভাবে সম্পন্ন হয়। একটি ভালো মান সম্পন্ন ফুয়েল ফিল্টার ব্যবহার করতে এবং সেটা ভালোমত পরিচর্যা করলে ইঞ্জিন থেকে ভালো পারফরমেন্স পেতে পারেন। এদিকে আপনি যে ফুয়েল পাম্প থেকে তেল নিবেন সেই ফুয়েল পাম্পের তেলের মান অবশ্যই ভালো হতে হবে, খারাপ মানের তেল ব্যবহার করে যদি ভালো পারফরমেন্স পেতে চান তাহলে সেটা আপনার বোকামি বা জানার অজ্ঞতা। আপনারা চাইলে প্রিমিয়াম গ্যাসোলিন ব্যবহার করতে পারেন যেটা ভালো মানসম্পন্ন অকটেন থেকে পাওয়া যায়। আমরা একটা বিষয় লক্ষ্য করলে বিষয়টি আরও পরিস্কার হয়ে যাবো যে , আমরা দেখি রেসিং ট্র্যাকে যে বাইকগুলো দিয়ে রেস করা হয় তারা কিন্তু আমাদের মত সাধারণ ফুয়েল ব্যবহার করেন না । তারা প্রিমিয়াম ফুয়েল ব্যবহার করে বিধায় রেস শেষ হওয়া অবধি ইঞ্জিন তার পারফরমেন্সে কোন ঘাটতি রাখে না। তাই আমাদেরও ভালো পারফরমেন্স পাওয়ার জন্য ভালো মানের ফুয়েল ফিল্টার ও ফুয়েল ব্যবহার করা উচিত।

কম ওজনের পার্টস ব্যবহার করা

আমাদের দেশের প্রেক্ষাপটে ১৫০ বা ১৬০ সিসির বাইকের ওজন হয় ১৫০ এর থেকে কিছুটা কম বা তার থেকে কিছুটা বেশি , এটা বাইক ভেদে নির্ভর করে কিন্তু আমরা লক্ষ্য করলে দেখতে পারবো যে ১০০০ সিসি কিংবা তারও অধিক সিসির বাইকের ওজন কিন্তু খুব বেশি রাখা হয় না । কোম্পানী সর্বদা চেষ্টা করে বাইকের পার্টস মজবুত এবং হালকা করার জন্য এবং এর ফলে বাইকের পারফরমেন্সে কোন ঘাটতি দেখা যায় না। আমরা আমাদের বাইকে যদি ভালো মানের কম ওজনের পার্টস রাখি কিংবা প্রয়োজন ছাড়া অতিরিক্ত কোন পার্টস না রাখি সেক্ষেত্রে আমরাও আমাদের বাইক থেকে ভালো পারফরমেন্স পেতে পারি। তাই বাইকের ভালো পারফরমেন্স পেতে এটাও আপনাকে নিশ্চিত করতে হবে যে বাইকে যেন অতিরিক্ত ওজনের অতিরিক্ত কোন পার্টস যেন না ব্যবহার করা হয়।

ইসিইউ চিপ প্রতিস্থাপন করা বা ম্যাপিং করা

বর্তমানে অনেক বাইকেই ইঞ্জিন কন্ট্রোল ইউনিক ( ইসিইউ) থাকে যেটা ছোট একটা কম্পিউটার চিপ এবং এর সাহায্যে বাইকের বিভিন্ন পার্টসের নিয়ন্ত্রণ করা যায় এবং এর পাশাপাশি ইলেক্ট্রিক্যাল এবং গেজ নিয়ন্ত্রণ করা হয়। এই ইসিইউ চিপ প্রতিস্থান বা ম্যাপিং করার মাধ্যমে ইঞ্জিনের পারফরমেন্স বৃদ্ধি করা যায় কিন্তু এই ম্যাপিং করলে যে সমস্যাগুলো হতে পারেন সেগুলো হল- ইঞ্জিন ওভার হিট হওয়া, মাইলেজ কমে যাওয়া , ইঞ্জিনের আয়ু কমে যাওয়া। এই অংশগুলোর উপর ভিত্তি করে বিভিন্ন সীমাবদ্ধতাও রয়েছে। আপনি যদি আপনার বাইকের পারফরমেন্স বৃদ্ধি করতে চান তাহলে এই সমসত বিষয়গুলো মাথায় রেখে বৃদ্ধি করতে পারেন।
এছাড়াও আরও যে বিষয়সমূহ রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি আপনার বাইকের পারফরমেন্স বৃদ্ধি করতে পারেনঃ-
এডজাস্টএবল সাসপেনশন ইনস্টল করা। এই এডজাস্টএবল সাসপেনশন ইন্সটল করার মাধ্যমে আপনি আপনার বাইক থেকে ভালো কন্ট্রোলিং পাবেন এবং এটা আপনাকে বেশি স্পীড পেতে সাহায্য করবে। এই সাসপেনশনের রয়েছে উচ্চ চাপ নেবার ক্ষমতা । অবশ্যই এই এডজাস্টএবল সাসপেনশন দক্ষ কারিগর দ্বারা ইন্সটল করবেন।
স্পোর্টস টায়ার এবং কম ওজনের রিম ব্যবহার করা। স্পোর্টস টায়ার রাস্তার সাথে খুব ভালোভাবে এডজাস্ট হয়ে থাকে এবং এই টায়ারের গ্রিপিং খুবই উন্নতমানের। অন্যদিকে কম ওজনের রিম আপনাকে অধিক স্পীড পেতে সাহায্য করবে।
ভালো মানের আফটার মার্কেট ব্রেক প্যাড ব্যবহার করা। বিভিন্ন ধরনের আফটার মার্কেট ব্রেক প্যাড রয়েছে যেমন – সিন্টারেড ব্রেক প্যাড, ওরগ্যানিক ব্রেক প্যাড, এবং কম্পোজিট ব্রেক প্যাড। ব্রেক প্যাড অনেক সময় দেখা যায় যে ডিস্কের সাথে আঁকড়ে ধরে রাখে এবং সেই প্যাডগুলো জ্যাম হয়ে যায় কিন্তু ভালো মানের ব্রেক প্যাড ব্যবহার করলে তা হয় না এবং বাইকের পারফরমেন্স অটুট থাকে।
টায়ার প্রেশার ঠিক রাখা এবং টায়ারের অবস্থা পর্যবেক্ষন করা। বাইকের টায়ার প্রেশার যদি কম থাকে তাহলে সেই বাইক থেকে আপনি কম স্পীড পাবেন এবং বেশি টায়ার প্রেশার থাকলে হাই স্পীডে আপনি ব্যালেন্সের সামঞ্জস্য রাখতে পারবেন না যার ফলে বেশি স্পীডে রাইড করতে ব্যঘাত ঘটবে। টায়ারের অবস্থা যদি বেশি খারাপ হয় তাহল সেই টায়ার পরিবর্তন করে নেওয়াটাই শ্রেয়।

আপনার বাইকের সমস্ত বিষয়গুলো একটা নির্দিষ্ট সময় পর পর চেক আপ করবেন যেমন- ক্লাচ কেবল এডজাস্টমেন্ট ঠিক আছে কী/না, থ্রটল এডজাস্টমেন্ট ঠিক আছে কী/না, চেইন বেশি লুজ বা বেশি টাইট হয়ে আছে কি/ না সেগুলো নিয়মিত চেক আপ করবেন এবং যেটা যে পরিমাপে রাখা দরকার সেটা সেই পরিমাপেই করবেন। এই সমস্ত বিষয় চেক আপ বা পরিচর্যা করার মাধ্যমে আপনি আপনার বাইক থেকে ভালো পারফরমেন্স পাবেন এবং রাইড করেও প্রশান্তি লাভ করবেন।

একটি বাইকের পারফরমেন্স বৃদ্ধি করলে সেই বাইকের তৎক্ষণাৎ সমস্যা না দেখা দিলেও পরবর্তীতে দেখা দেয় । তবে আপনার যদি আপনার বাইক থেকে অধিক ভালো পারফরমেন্স এবং শক্তি বৃদ্ধি করতে চান তাহলে উপরিক্ত বিষয়গুলো প্রয়োগ করতে পারেন। আশা করি আপনারা আপনাদের বাইকের পারফরমেন্স কীভাবে বৃদ্ধি করবেন সেই উত্তর পেয়েছেন। আরও কিছু টিপস এবং ট্রিকস এর জন্য টিম মোটরসাইকেল ভ্যালীর সাথেই থাকুন। আপনার রাইড নিরাপদ ও শুভ হোক।
Rate This Tips

Is this tips helpful?

Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

Bike Tips

শীতে বাইকের সাধারন সমস্যা ও তার সমাধান
2021-11-29

শীতের আমেজ ইতোমধ্যেই শুরু হয়েছে গেছে তাই আমাদের মাঝে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করার প্রবণতা দেখা যায়। শীতকে মোকাবেলা করার জন্য আমরা নিজেদের পোশাক ক্রয় করে থাকি কিংবা পুরোনো শীতের পোশাক ব্যবহার করি। বাইকের ক্ষেত্রেও এই শীতকালে একটু বাড়তি প্রস্তুতি নিতে হয়। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে আমাদের বাইক...

Bangla English
পুরাতন বাইক কেনার ক্ষেত্রে আমরা যে ভুলগুলো করি
2021-11-16

বাইক কেনা প্রতিটি বাইকারের জন্য স্বপ্নের একটি মুহূর্ত। এই মুহূর্ত আরও বেশি উপভোগ্য হয় তখন যখন বাইকের চাবি নিজের হাতে নিয়ে ইঞ্জিন চালু করা হয়। সাধারণত যাদের বাজেট কম কিন্তু ভালো মানের বাইক দরকার তাদের ক্ষেত্রে পুরাতন বাইক একটি ভালো অপশন। কারণ, অনেকেই আছেন যারা টাকার প্রয়োজনে নিজের পছন্দের বাইক বিক্রি...

Bangla English
পুরাতন বাইকের নাম পরিবর্তনের নিয়মাবলী
2021-11-16

আমরা অনেকেই আছি যারা পুরাতন বাইক কেনার পর নাম পরিবর্তন করার জন্য কী কী প্রয়োজন তার সঠিক দিক নির্দেশনা পাই না। আজকে আমরা টিম মোটরসাইকেল ভ্যালী আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি কীভাবে পুরাতন বাইক ক্রয়/ বিক্রয় করার পর নাম পরিবর্তন করবেন। বাইক ক্রয় বিক্রয়ের চুক্তিনামা ও দলিল আমরা সাধারণত বাইকের মালিকানা...

Bangla English
লকডাউনে বাইক রক্ষণাবেক্ষণের টিপস
2021-07-11

বর্তমানে করোনার সমস্যায় জর্জরিত আমাদের প্রিয় বাংলাদেশ। বাংলাদেশ সরকার চায় এই করোনা মোকাবেলা করতে সেই জন্য স্বাস্থ্যবিধি মানা সহ বিভিন্ন নীতিমালা ও আদেশ প্রণয়ন এবং বাস্তবায়ন করেছে। লকডাউন করোনা সংক্রমণ রোধের একটি হাতিয়ার। লকডাউন এর জন্য ঘর থেকে মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বের হতে পারে না। ...

Bangla English
বাংলাদেশের রাস্তায় মোটরসাইকেল দুর্ঘটনার কারণসমূহ এবং প্রতিকারের উপায়
2021-06-16

আমাদের দেশের মোটরসাইকেল দুর্ঘটনা নিত্য দিনের একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে । সরকারের নানামুখী ব্যবস্থা গ্রহন সত্ত্বেও বাইক এক্সিডেন্ট যেন কমেই না দিন দিন বাইক এক্সিডেন্টের সংখ্যা বাড়ছে, সেই সাথে বাড়ছে পঙ্গুত্ব ও স্বজনদের আহাজারি। আমরা টিম মোটরসাইকেল ভ্যালী কয়েকজন অভিজ্ঞ ওঁ যারা দুর্ঘটনার সম্মুখীন হয়ে...

Bangla English
Filter

Filter