Search

টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট ফিচার রিভিউ

English Version
2021-01-21 Views: 332

টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট ফিচার রিভিউ

tvs-apache-rtr-160-4v-smartxconnect-feature-review.jpg
যখনই টিভিএসের কথা আসে এবং বাংলাদেশী বাজারে এই টিভিএসনিয়ে কথা হয় সেসময় বলতেই হবে অ্যাপাচি আরটিআর 160 4V তাদের লাইনআপের মধ্যে একটি বড় নাম। শুধুমাত্র 160 সিসি সেগমেন্টের অন্যতম শক্তিশালী বাইক হিসেবেই নয় বরং সেই সাথে বেশ উন্নত মানের ফিচারযুক্ত মোটরসাইকেলও এটি। রেসিং ডিএনএ দিয়ে এই দুর্দান্ত স্পীড মেশিন তৈরি করতে টিভিএস প্রচুর সময় এবং প্রচেষ্টা ব্যয় করেছে। যদি আমরা শক্তি এবং থ্রটল রেসপন্সের বিষয়ে উল্লেখ করি তবে 4V এর সাথে কেবল কয়েকটি বাইক তুলনাযোগ্য। পাশাপাশি, দুর্দান্ত ডিজাইন, মডার্ন ফিচার এবং গতি এই বাইকটিকে একটি মাস্টার পিস করে তোলে। টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V বাজারে আসার পরে এটি বাংলাদেশে টিভিএসের জন্য একটি নতুন যাত্রাপথ সৃষ্টি করেছে। তবে এতে কয়েকটি ঘাটতি লক্ষ্য করা গিয়েছিল,





কিন্তু এখন টিভিএস সে সবগুলিই মোটামোটিভাবে কাটিয়ে উঠেছে এবং সম্প্রতি 4V এর একটি নতুন ভার্শনের মোরক উন্মোচন করেছে। এই নতুন মডেলটি নতুন এবং ভিন্ন মাত্রায় বাজারে এসেছে, বাইকটির নামকরন করা হয়েছে টিভিএসঅ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট। বাংলাদেশে প্রথমবারের মতো এই বাইকটি স্মার্ট ডিভাইসের সাথে সংযুক্ত হবে এবং নতুন মিটার প্যানেলের আরও অনেকগুলি বৈশিষ্ট্যও রয়েছে। মিটার কনসোল ছাড়াও, কিছু কসমেটিক চেঞ্জ এবং কয়েকটি আপগ্রেড এই বাইকটিকে এখন একটি সম্পূর্ণ প্যাকেজ করে তুলেছে। যদিও এই বাইকের প্রধান অংশ, আর্থাৎ বডি ডিজাইন একই , তবে এখানে নতুন নতুন কিছু বিষয় এড করা রয়েছে। তাহলে চলুন আমরা এই নতুন মডেলটির নতুনত্ব যাচাই করে দেখি।

টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট এ কি কি নতুন?

1611212083_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-Headlamp.jpg
নতুন ইমপোজিং এলইডি হেডল্যাম্প:

নতুন ফ্যাং ডিজাইনের সাথে এগ্রেসিভনেস, সেই সাথে পাওয়ারফুলLED হেডল্যাম্পএর বেশি কার্যকারিতা এই নতুন 4V স্মার্টএক্সকানেক্ট বাইকেকে একটি নতুনত্ব দিতে সক্ষম হয়েছে। এই নতুন মডেলের হেডল্যাম্প শেপ এবং লাইটিংয়ের ধারা বাইকটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে, সেই সাথে ভাল পারফর্ম করবে বলেও আসা করা হচ্ছে।

1611212303_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-Graphics.jpg
নতুন রিফ্রেশিং রেসিং এস্থেটিক্স:

টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট বাইকটি আগের প্রজন্মের মতো রেসিং ডিএনএ বহন করছে, তবে এই বাইকের জন্য রয়েছে আরো অভিনবত্ব। পারফরম্যান্সের দিক দেখা যাবে অনেকটা পরিবর্তন, তার কারন এই বাইকের নিজস্ব রেসপন্স থাকবে আগের থেকে ভিন্ন। নতুন রেসিং ডিকলস, গ্রাফিক্স, ডুয়ালটোন সীট এবং আগের থেকে বেশিএগ্রেসিভ ডিজাইন করা একটি হেডল্যাম্প। সব মিলিয়েএই রেস মেশিনটি ট্র্যাকে চলার জন্য একদম প্রস্তুত।নতুন ডুয়ালএক্সহস্ট ডিজাইন, মোটোজিপি ফ্লাগের ছাপ সহ ফুয়েল ট্যাঙ্কারের শেডিং এই বাইকটি আরও আকর্ষণীয় করে তুলেছে আগের মডেলের তুলনায়।

1611212372_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-tyre.jpg
নতুন রেডিয়াল টায়ার:

এই নতুন 4V স্মার্টএক্সকানেক্ট এর জন্য নতুন ইউরোগ্রিপ প্রোটার্ক স্পোর্ট এসআর রেসিং ব্রিডের টায়ার ব্যাবহার করা হয়েছে। এই ধরণের টায়ারগুলি সহজেই কর্নারিং করতে, ভালকন্ট্রলিং দিতে এবং স্থায়িত্ব সরবরাহ করেতে সক্ষম।

1611212453_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT.jpg
বাংলাদেশে প্রথমবারের মতো স্মার্টএক্স কানেকশন:

সম্পূর্ন নতুন স্মার্টএক্সকানেক্ট ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারটি ব্লুটুথের মাধ্যমে পরিচালিত হবে। একটি ফোনের ব্লুটুথের মাধ্যমে রাইডার সংযোগ করতে পারবে মিটার ক্লাস্টারে, যার মাধ্যমে lean angle mode, tour mode, low fuel warning and assist, navigation, race telemetry & crash alert সব কিছুই দেখা যাবে। যদি কখনওবাইকটি কোন দূর্ঘটনা অনুভব করে তখন জরুরি ভিত্তিতে এসএমএস পাঠাবে ইমার্জেন্সি নম্বরে।এই মিটার ক্লাস্টারের আরো রয়েছে গিয়ার ইন্ডিকেটোর, সাদা ডিসপ্লে ব্যাকলাইট এবং আকর্ষনীয় ডিজিটাল নাম্বারিং।
টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট ডিডি স্পেসিফিকেশন:

1611212520_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-engine.jpg
ইঞ্জিন এবং ট্রান্সমিশনঃ

নতুন টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট ডিডি বাইকে ব্যাবহার করা হয়েছে ১৫৯.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার ৪ ভালভ অয়েল কুলার র্যা ম এয়ার অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিন যা ১৬.৫ পিএস ম্যাক্স পাওয়ার @ ৮০০০ আরপিএম এবং ১৪.৮ এনএম ম্যাক্স টর্ক তৈরী করে ৬৫০০ আরপিএম এ। এই ইঞ্জিনে কোনও এফ আই প্রযুক্তি নেই, তাই কার্বুরেটরের ব্যাবহার রয়েছে এখানে। স্মুথ গিয়ার ট্রান্সমিশনের জন্য এই বাইকটিতে ৫-স্পীড গিয়ারবক্স রয়েছে।মাল্টিপল ওয়েট ক্লাচ সিস্টেম এবং আইডিআই টাইপ ইগনিশন সিস্টেম সহ এই ইঞ্জিনটিতে কিক এবং ইলেক্ট্রিক স্টার্ট দুটিইরয়েছে। কোম্পানির দাবি সর্বাধিক গতির কমপক্ষে ১১৩ কিলমিটার প্রতি ঘন্টার বেশি হবে।

1611212740_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-Dimension.jpg
ডাইমেনশনঃ

ডাইমেনশনের ক্ষেত্রে 4V স্মার্টএক্সকানেক্ট এর এগ্রেসিভনেসআগের মডেলের মতই। একই ধরনের ডাইমেনশন ব্যবহার করা হয়েছে এই বাইকে।এই বাইকের দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা এই যথাক্রমে ২০৫০ মিমি, ৭৯০ মিমি এবং ১০৫০ মিমি। এই বাইকের জন্য ১৩৭৫ মিমি হুইলবেস এবং ১৮০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে এবং এটি লং রাইড কিংবা সিটি রাইড দুই ক্ষেত্রেই যথেষ্ট ভাল। সীট হাইট ৮০০ মিমি। বাইকে রএয়চেহ ১২লিটার ফুয়েল ট্যাঙ্ক এবং ২.৫ লিটার রিজার্ভ ট্যাঙ্কার। টিভিএস নতুন আরটিআর 4 ভি এর জন্য ডাবল ক্র্যাডল স্প্লিট সিঙ্ক্রো স্টিফ ফ্রেম ব্যবহার করেছে। সমস্ত কিছু মিলিয়ে এই বাইকটির মোট ওজন১৪৫ কেজি, যদিও সিঙ্গেল ডিস্ক ভেরিয়েন্টটির ওজন ১৪৩ কেজি।

1611212861_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-wheel.jpg
হুইল এবং টায়ারঃ

আরটিআর 4V স্মার্টএক্সকানেক্ট এর সামনের দিকের জন্য টিভিএস পূর্ববর্তী মডেলের মতো একই টায়ার ব্যবহার করেছে, যা ৯০/৯০-১৭,টিউবলেস। তবে রেয়ার টায়ারের জন্য ১৩০/৭০-১৭টিউবলেস র্যা ডিয়াল টায়ারের ব্যাবহার দেখা যায় এই বাইকে। এই বাইকের টায়ার প্লেসিং এর জন্য থাকছে আকর্ষনীয় এলোয় রিম।

1611212945_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-break and suspension.jpg
ব্রেক এবং সাসপেনশনঃ

নতুন 4V স্মার্টএক্সকানেক্টঃবাইকে ফ্রন্টের জন্য ২৭০ মিমি পেটাল ডিস্ক ব্রেক এবং রেয়ার সেকশনের জন্য ২০০ মিমি পেটাল ডিস্ক ব্রেক রয়েছে। এই বাইকের একটি সিঙ্গল ডিস্ক ভেরিয়েন্টও রয়েছে, যা সামনের ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেকের সাথে মিলিত।
সাসপেনশণের দিকে লক্ষ্য করলে এই বাইকে তার ছোট ভাই অর্থাৎ আগের 4V এর মতোই সেট আপ। টেলিস্কোপিক অয়েল ড্যাম্প ফর্ক সামনে এবং পিছনের সাসপেনশন মনো-শক।

1611213048_TVS-Apache-RTR-160-4V-SMARTXCONNECT-electrical.jpg
ইলেক্ট্রিক্যালঃ

পুরো বাইকের জনই রয়েছে নতুন এলইডি সেট আপ যা এই বাইকের নতুনত্ব। ১২ ভোল্ট ৬ এমএএইচ ব্যাটারি দেয়া হয়েছে যাবতীয় ইলেক্ট্রিকাল ফিচার চানালোর জন্য। এএইচও, এলইডি হেডল্যাম্পে, এলইডি পজিশন ল্যাম্পের এবং রেয়ার সেকশন ল্যাম্পগুলিও এলইডি। সেই সাথে থাকছে এলইডি টার্ন লাইটের ব্যাবহার। সব কিছুই চালিত হবে উল্লেখিত ১২ ভোল্ট ব্যাটারির মাধ্যমে।

1611213128_Verdict.jpg
শেষকথাঃ

টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট ডিডি আগের 4 ভি মডেলের মতো তিনটি ভিন্ন কালারেইপাওয়া যাবে। রেসিং রেড, মেটাল ব্লু এবং নাইট ব্ল্যাক এই নতুন রেসিং মেশিনের এই তিনটি শেড। টিভিএস অ্যাপাচি আরটিআর 4 ভি এর পারফরম্যান্স সম্পর্কে আমরা ইতিমধ্যে জানি এবং এই বাইকে থাকা নতুনত্ব এবং অন্যান্য ফিচার দেখার পরে বলা যায় বাইকটি এখন পারফেক্ট। সুতরাং যদি সবকিছু ঠিক থাকে তবে নতুন টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4 ভি স্মার্টএক্সকানেক্ট ডিডি-এর আগের 4V মডলের ঘাটতিগুলো পুরন করতে পারবে বলে আসা করা যায়, এখন শুধু অপেক্ষার পালা।
Rate This Review

Is this review helpful?

Rate 1
Rate 2
Rate 3
Rate 4
Rate 5

More reviews on

সুজুকি জিএসএক্স-আর ১৫০ ডুয়াল চ্যানেল এবিএস ফিচার রিভিউ
2021-03-02

যে ব্যাক্তি রেসট্র্যাক সম্পর্কে জানে, তার জিএসএক্স-আর সিরিজ সম্পর্কে জানা থাকারই কথা। বাইকটি হচ্ছে সুজুকির স্প...

Bangla English
হোন্ডা লিভো ডিস্ক ফিচার রিভিউ
2021-02-09

হোন্ডা এমন একটি নাম, যা বিশ্বাস এবং গুণগতমানকে সকলের সামনে, বিশেষত বাইকারদের সামনে উপস্থাপন করে। বাংলাদেশের বাজ...

Bangla English
টিভিএস অ্যাপাচি আরটিআর 160 4V স্মার্টএক্সকানেক্ট ফিচার রিভিউ
2021-01-21

যখনই টিভিএসের কথা আসে এবং বাংলাদেশী বাজারে এই টিভিএসনিয়ে কথা হয় সেসময় বলতেই হবে অ্যাপাচি আরটিআর 160 4V তাদের লাইনআ...

Bangla English
হোন্ডা ড্রিম ১১০ ফিচার রিভিউ
2020-12-27

আমরা যখন কমিউটারসেগমেন্টের দিকে তাকাই তখন একটি নাম প্রথমে আমাদের মনে আসে, যা হচ্ছে হোন্ডা।বিষয়টা এমন নয় যে হোন্...

Bangla English
লিফান কে১৯ ফীচার রিভিউ
2020-10-29

Lifan K19 বাইকটি প্রথমবার দেখে যেকোন ক্রুজার প্রেমিকই আকর্ষিত হবেন সন্দেহ ছাড়াই। এটি ১৬৫ সিসি সেগমেন্টে ক্লাসিক ক্রু...

Bangla English
বাজাজ ডিস্কভার ১১০সিসি মোটরসাইকেল রিভিউ - সমীর বিশ্বাস
2019-11-23

পেশাগতভাবে আমি একজন শিক্ষক আর এই পেশার সুবাদে আমাকে অনেকটাই সাজানো গোছানো জীবন অতিবাহিত করতে হয় তাই আমি যখনই কো...

Bangla English
হিরো গ্ল্যামার ১২,০০০কিমি রাইডিং রিভিউ - মিলটন বিশ্বাস
2019-10-13

সাধারণ যাতায়াতের জন্য আমি ২ বছর আগে হিরো গ্ল্যামার ১২৫ সিসির মোটরসাইকেলটি কিনেছি। আমি ২ বছর যাবত মোটরসাইকেলটি ...

Bangla English
হোন্ডা সিবি হরনেট ২৪০০০ কিমি রাইডিং রিভিউ - তৌসিফ ইসলাম
2019-09-03

হোন্ডা হরনেট বাইকটি কেনার পূর্বে ব্যবহার করতাম সুজুকি জিক্সার। সুজুকি জিক্সার বাইকটি পছন্দ করে কিনেছিলাম কিন...

Bangla English
এটলাস জংশেন জেডএস১২৫ মোটরসাইকেল রিভিউ - জীম
2019-05-09

আমি সবার থেকে একটু ভিন্ন ধরনের বাইক কিনবো বলে এটলাস জংশেন জেড এস ১২৫-৬৮ বাইকটি কিনি। এটি আমি ১ বছর যাবত ব্যবহার কর...

Bangla English
লিফান ভিক্টর-আর ভি১০০লিংক রিভিউ - আওয়াল আলী
2019-01-06

প্রথমেই আমি আমার পরিচয় দিয়ে শুরু করছি। আমার নাম মোঃ আওয়াল আলী। পেশায় আমি একজন ব্যবসায়ী। আমার মোটরসাইকেল এর নাম ভ...

Bangla English
ভিক্টর-আর ভি১০০লিংক মোটরসাইকেল রিভিউ - আবু সায়েদ
2018-08-30

আমার পরিচয় আমি আবু সায়েদ। পেশায় আমি একজন ব্যবসায়ী। আমার মোটরসাইকেল এর নাম ভিক্টর আর ভি ১০০ লিংক। এই মোটরসাইকেলট...

Bangla English
ইয়ামাহা আর১৫ ভি৩ থাই ভার্সন মোটরসাইকেল রিভিউ - এসএম ইয়াসির আরাফাত
2018-07-12

আমি এসএম ইয়াসির আরাফাত। আমার বাসা মারিয়া খড়খড়ি। আমার পড়া-লেখার শেষ এবং পড়া-লেখা শেষ করে আমি এখন আউটসোরসিং এর কাজ ...

Bangla English
ইয়ামাহা ফেজার ২০১৪ মোটরসাইকেল রিভিউ - সোহাগ হোসেন
2017-05-15

আমি মো: এনায়েম হোসেন সোহাগ। আমার জীবনে এখন পর্যন্ত ২টি বাইক ব্যবহার করেছি, ১ম ওয়ালটন ফিউসন ১১০ সিসি এবং ২য় টি আম...

Bangla English

Related Motorcycles


No bike found